Sunday, December 7, 2014

RISHI026@GMAIL.COM


আমার দেশ তোমার দেশ
...............ঋষি

অচঞ্চল সময়ের স্পন্দনে চোরাবালি
এক বুক রক্তে চান করে আকাশ নদীতে বালুঘর
পা বাড়াই
এক পা ,দু পা ,তিন পা গভীর কোনো ওয়ান ওয়ে ধরে
এক রাস্তায় এক্সিডেন্ট।
পিঠোপিঠি  আমি তুমি সংঘাত রোজকার দৈনন্দিন
খবর পাতায় শিরোনাম
আমাদের স্বাধীন দেশ চাই।

বেশ তো নতুন রেশের নতুন দিগন্তে
ঠিকঠাক মিক্সারে মেইলবন্ধন।
মুঠোফোনের স্ক্রিনে দূরত্বের নাম লিখে
দুর্বলতার দিন যাপন।
জন্মমাত্র প্রদত্ত ভারবাহী গাধার দেশে
নতুন কবিতা।
আমরা রক্তে  বিশ্বাস করি না ,মানুষে বিশ্বাস
সব শালা ঈশ্বরের দূত
আর আমি মানবিক ধর্ষণের বীর্যপুষ্ট   দেশ।

অচঞ্চল কাব্যের সবটুকু আহরণ
এক বুক রক্তে চান করে সদ্যজাত  লাল শরীর দেশের মাটিতে।
হাত বাড়াই
এক হাত ,দু হাত ,তিন হাত হলেই চলবে দাদা।
এক রাস্তায় মৃত্যু ওয়ানওয়ে  
পিঠোপিঠি আমি তুমি দিন যাপন দৈনন্দিন।
মৃত্যর কোনো দেশ নেই
তোমার দেশ আমার দেশ। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...