Monday, November 21, 2016

আদতে তুমি

আদতে তুমি
......... ঋষি
============================================
শেষ একঘন্টা তোমার দরবারে দরবারী সুর
আমি গান গাইতে পারি না ,তবে শুনতে ভালোবাসি
সাঁওতালের গ্রামে কোনো মৃগয়িনীর স্বপ্নে
আমি কবিতা লিখতে ভালোবাসি

তোমার হাতের ঝোলানো সময়ের লম্পটটাকে আমার হিংসা
তোমাকে জড়িয়ে থাকে
তুমি জানো ভালো চলন্তিকা আমি জড়াতে ভালোবাসি

আমার অগোছালো এই কবিতার পাতায়
তুমি ভাবছো ছড়ানো ছেটানো প্রেম যেন পেইন্টিংয়ের কালার
কিংবা তুমি ভাবতেই পারো
আমি কোনো মাটির মূর্তির অজানার আকারে বাঁচি
কিন্তু তুমি জানো না চলন্তিকা
আমার শহরে লোডশেডিং  তোমাকে ভালো না বাসলে
তুমি কি বোঝো না চলন্তিকা
আমার কবিতায় সাঁওতালি রমণী আদতে তুমি
তোমার ছবি আঁকতে আঁকতে ,তোমার হৃদয় গড়তে গড়তে
আমার দিনে রাতে তপস্যা
খোলা আকাশ আর আমার সময়

শেষ একঘন্টা তোমার বৈধ জীবনে স্বাবাভিক স্পন্দন
তুমি আমাকে ছুঁয়েছিলে আজ আঠারো দিন হলো
শেষ আঠারো দিন , আমার হৃদয়ে স্কেলে অবিরত চড়া সুর
কি করবো বোলো চলন্তিকা হিংসা হয়

তোমার প্রিয় নীলচে রঙের শাড়ি আমার আকাশের রং
হিংসা হয় জানো চলন্তিকা

তুমি যখন আমি ছাড়া অন্য কিছু ভাবো

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...