Wednesday, November 2, 2016

শূন্যকাল

শূন্যকাল
....ঋষি
===========================================
শূন্য কাল ধরে সময়ের ভিড়
বাস স্টপেজে জমে থাকা স্মৃতিদের মুহূর্ত।
সবটাই স্বাবাভিক চলন্তিকা
হাঁটুর উপর জল বাড়তে বাড়তে আজ বুকের কেবিনেটে।
,দীর্ঘশ্বাস শেষ নিশ্বাস  বড় প্রয়োজন
কিন্তু সময় যে হিসেবি বড়।

চলন্তিকা তোমাকে বলা হয় নি
কবিতা অভিমানী বড়।
নিজের ছল ছল চোখের দিকে তাকিয়ে যে রমণীর চোখের তলায় কালি
তাকে আমি ভালোবাসি।
আসলে যন্ত্রনা আমার ভালো লাগে
তাইতো আমার কবিতা বড় নগ্ন।
আমি হিসেব করে পোশাকি আদলে কবিতা লিখতে পারি না
কোনো অদৃশ্য হাতছানি আমাকে স্পর্শ করে না।
বুকের মাঝখানে ফালা ফালা করে যে তলোয়ার
আমার কবিতা শুধু সেই যন্ত্রনাদের ভীষণ কাছের।
আমি তাই মানুষ স্পর্শ করি
তাই হয়তো হৃদয় স্পর্শ করি।
কারণ জানো তো আমার কবিতা অভিমানী বড়
তোমার মতো কোনো অদৃশ্য অবয়ব।

শূন্য কাল ধরে সময়ের ভিড়
উপস্থিতি লুব্ধকের অদ্ভুত চাহুনির মতো মায়াময়।
সময়ের দরজায় ক্রমাগত হাতে খড়ি মুহূর্ত
কুলুঙ্গিতে  জমতে থাকা জমা ,খরচের  হিসেবে জাবেদা।
সবটাই কমদামি জীবনে
কারণ আমার কবিতা কখনো বিক্রি হতে পারে না। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...