Saturday, November 12, 2016

নিজের ঘর

নিজের ঘর
............ ঋষি
======================================
সময়ের অবুঝ ঘরে
মনগড়া ইতিহাসের চর্বিত চর্বন
ঠোঁট ছুঁয়ে বাঁচতে চাওয়া একটা জীবন
গড়িয়ে নামা আকাঙ্খাকে সাথে এক আকাশ মেঘ
তবু পাখি উড়ছে আজও
ঠিকানা আশ্রয় আর ইচ্ছাদের কোনো আবদার
.
অনেকগুলো বছর কেটে গেলো
সামনের দরজায় আমার পাকা চুলের বয়স সে কথা বলে
হৃদয় কারবারি মনোসেজরা  দাঁড়িয়ে বারন্দায়
আকাশ দেখে আজও
মানুষের খাঁচায় আর খাঁচার মানুষের একগাদা প্রয়োজন
কিন্তু পাখি কি প্রয়োজন আমার ?
আমার ডানা নেই, নেই আমার খোলা আকাশ
একবুক বাসনার সাথে আমার ওঠাবসা দৈনন্দিন
বেঁচে থাকা প্রথম পাঠ
পাখি একলাই ভালো থাকে আকাশে

সময়ের অবুঝ ঘরে
মনগড়া সময়ের স্বপ্নে বিভোর আমআদমি
৫০০,১০০০ আরো কত অভিশাপ এই জীবনে
কিন্তু জীবন বাঁধা অন্ধকার হাতছানি
আমার বাড়ানো ঘোড়া দাবার ছক

আজ বন্দী আমি নিজের ঘরে।    

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...