Wednesday, November 30, 2016

অচেনা আমি

অচেনা আমি
........ ঋষি
-=-==-----------------------=-====================
কে আমি ?
জন্মের সময় থেকে আজ অবধি চিনতে পারি নি
পরিচয়ের আদলে সমাজনীতি আমাকে একটা নাম দিয়েছে
তবু আমি চিনতে পারি না নিজেকে
এই সময়
হাজারো মানুষের ভিড়ে এই মহানগর আর আমি

প্রশ্নটা অমূলক নয়
এই নগরে বাস করতে পরিচয় লাগে না  অন্য সবার মতো
তবু পরিচয় লাগে আমার
নিজের কাছে
রাতে যখন বিছানার চাদরে আমি শুয়ে
আমার সাথে শুয়ে থাকা অন্য একটা শরীর
আমি চিনতে পারি না
বহুবার আয়নায় নগ্নরূপে দেখেছি নিজেকে সময়ের সাথে
আমার চেনা লাগে না
যে সময় মানুষের পরিচয় কতগুলো নিয়মবদ্ধ অভিনয়
যে সময় মানুষ সব মুখোশের মিছিল
সেখানে আমি কে ? কোন হরিদাস পাল পরিচয় খুঁজছি

কে আমি ?
নিজের ভোটার কার্ড ,ব্যাংক একাউন্টে একটা নাম আছে শুধু
কিন্তু পরিচয়
না পরিচয় খুঁজে পায় না মানুষ নামক নাগরিক জীবনে। 
এই সময়

হাজারো মানুষের ভিড়ে ভীষণ অচেনা আমি

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...