Wednesday, November 30, 2016

বিষফল

বিষফল
........... ঋষি
=================================
আমি কখনো পিছনে ফিরে আসিনি
আমি কোনোদিন পিছনে ফিরতে চাইনি।
তবু আজও আমি পিছনে চলন্তিকা
একটা জলজ্যান্ত জীবন।
যখন জীবনের ভূমিকায় নিদারুন কোনো সেলাইমেশিন
তখন শব্দটা তুমি চিনতে পারো বোধহয়।

বিশ্বযুদ্ধ হয়ে গেছে
হয়তো আবার সামনে দাঁড়িয়ে থাকে যুদ্ধ ,,দিন ,,প্রতিদিন।
মানুষ যুদ্ধ করতে ভালো বাসে
তাইতো শিশুদের মতো সর্বদা যুদ্ধ যুদ্ধ খেলা।
ধ্বংস যেখানে মহাকাল
মানুষ সেখানে নিঃস্ব কোনো প্রজাতির নামান্তর।
আর প্রেম
পিছনে পরে থাকা অজস্র সুঁচের সেলাই
এফোঁড় ওফোঁড় হৃদয় ,,,, বেঁচে থাকায়।

আমি কখন পিছনে ফিরে আসিনি
পিছনে ফেরাটা সময়ের কাছে ,প্রত্যেকের নাটকে অভিশাপ।
তবু আজও আমি অন্য মানুষের মতো অভিশাপ কুড়ায়
ফিরে আসি বারংবার।
আদম ,ইভের সেই বিষফল
আমারও খুব প্রিয়। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...