Wednesday, November 2, 2016

মিসিং ডায়েরি

মিসিং ডায়েরি
...... ঋষি
==================================================
শেষ কদিনে না হলেও আঠারোবার তুই বলেছিস 
আমি তো তোর খুব কাছে
হৃদয়স্পর্শী কোনো দুরন্ত ট্রেন ছুটে গেছে বুকের পাটাতনে
আকাশের তখন ছোট ছোট খুশি
ট্রেন ছুটছে ,প্ল্যাটফর্ম ছাড়িয়ে কোনো দুর্গমতায়
তারপর বুকের সিলিঙে অসংখ্য তারাঝরা

কারা যেন বলেছিল তোমার হাত নেই ,পা নেই ,নেই পরিচয়
নিজের নগ্নতার সাথে আমি তখন স্নানের ঘরে পোশাকি মেজাজে
চরা মেকাপে আমার চোখে রোদ চশমা
আর নতুন পরিচয় কবিতা
এই সব তারপর বদলাতে বদলাতে অনেকটা প্রাচীন ফসিল
হঠাৎ বেঁচে ওঠার মতো ম্যানড্রেকের ছড়ি। 
গিলিগিলি গে,হুশ হুশ
রাস্তার কুকুর মরে চলন্তিকা তুই নাকে রুমাল দিয়ে হাঁটিস
আচ্ছা সত্যি যদি আমি কর্পোরেসনের ড্রেনের পাশে একই রকম পরে থাকি ?

শেষ কদিন না হলেও আঠারোবার তুই বলেছিস
একবার ভাব বাবু তোকে ছাড়া বাঁচবো কি করে ?
আমার ভিতর রিনিঝিনি বৃষ্টি তখন অবিরত তুলকালাম দুর্যোগ
বাড়ি ফিরে হবে ,অনেকটা রাস্তা যেতে হবে
ট্রেন ছুটছে ,ট্রেনের প্যাসেঞ্জার লিস্টে একটা নাম মিসিং

কি করবি চলন্তিকা ? মিসিং ডাইরি

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...