Wednesday, November 30, 2016

আর যন্ত্রনা

আর যন্ত্রনা
............ ঋষি
=====================================
আমি ডুবে যাচ্ছি নিজের কাছে অপরাধে
নষ্ট সময়ের দরজায় আজ অধিকার কোনো পরিচয় নয় ৷
কখন যেন নিজেকে অস্তিত্বের কাছে
নিজেকে বড় ছোট মনে হয় ৷
কি লিখবো আমি সময়
এই দেশ ,রাষ্ট্র ,মানচিত্র আর পৃথিবী ৷

নষ্ট  আঁধারে বাঁচার  বাসনায় ঈশ্বর আমাকে খুঁজছে
আর আমি নিজের অধিকারে ঈশ্বর খুঁজি৷
সমস্ত অস্তিত্বের কাছে ঘুরে দাঁড়িয়ে প্রশ্ন করি
আর কত নাটক ?
আর কত দেশ দেশ খেলা ?
আর কত পৃথিবীকে বোকা বানানো ?
প্রতি দিন ই দুঃস্বপ্নের সাথে আমার সঙ্গম কোনো মৃত্যুর গুহায়
জন্ম নিচ্ছে নিজের ভিতর বিদ্রোহ  ৷
রক্তের দাগ আর অনাহারী হাড়ে চুমু খেয়ে
নকল অস্তিত্বের সাথে সন্ধি ,,আর মানছি না , আর পারছি না
ঈশ্বর তুমি দেখে যাও
মানুষ হয়েও আজ মানুষ কতবড় বদনামের নাম

আমি ডুবে যাচ্ছি নিজের কাছে অপরাধে
নষ্ট সময়ের দরজায় লাগানো বড় বড় শিরোনাম খবর আজকাল
চার বছরের মেয়ে যখন শরীর হয়ে যায়
মায়ের ধর্ষণ ছেলের তখন গা সওয়া
আর কত সময় লিখবো

আর কত মিথ্যা এই বেঁচে থাকা নাটক আর যন্ত্রনা

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...