Wednesday, November 30, 2016

জন্মদাত্রী

জন্মদাত্রী
...... ঋষি
===========================================
আমার  নাকের নথে
কেমন একটা বন্ধন লেগে আছে
আমার শাড়ির ফাঁকে লুকোনো  আছে কোনো তামাশা
হামেশাই ভিজে যাওয়া আমার  চোখের পাতা
আমার এই শরীর নির্ভর কোনো সামাজিক নথিতে
লেগে থাকা পুরুষের প্রয়োজন

প্রতিটা সামাজিকতার  আড়ালে
এক একটা মাংসাশী শকুন ওত পেতে থাকে ৷
ওদের প্রয়োজন সভ্যতার  ঐতিহাসিক  কংকালের কাছ থেকে
মানুষের  ইতিহাস জেনে  নেওয়ার
যদি ওরা সত্যি সত্যি কোনো মাতৃগর্ভে ভ্রনে বেড়ে  উঠে থাকে
তবে আমরা মা হতে পারি
হতে পারি নিজের ভিতর ঘুমিয়ে থাকা সুখী কোনো প্রজাপতি
আর সাজানো বাগান শুধু পুরুষের প্রয়োজন নয়
মঙ্গল হোক
সমাজের কাছে ,নারী পরিচয়ের কাছে
সর্বোপরি পুরুষের কাছে

আমার নাকের নথে
কেমন একটা দমবন্ধ বাঁচা লেগে আছে
আমার শাড়ির আড়ালে লুকোনো উপত্যকা কোনো লালসা নয়
পুরুষ সাবধান আমি তোমার মা হতে পারি
শুধু যোনি নই ,শুধু স্তন নই ,শুধু মাংস নই,নই প্রয়োজন

আমার পরিচয় এই সমাজে আমি নারী , জন্মদাত্রী মানুষ

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...