Tuesday, November 29, 2016

অনুরণন

অনুরণন
.......... ঋষি
====================================
ভাগ্যিস দূরে আছিস
দুই মেরুর মাঝে একটা দ্রবীভূত দুর্বলতা।
নাহলে সেই বৃষ্টিতে
আমি ভিজতে ভালোবাসি বারংবার তৃষ্ণায়।
তোর শহরে আমি ইচ্ছা দেখতে পাই
কোনো ইচ্ছে নদী তার ছলাৎ ছলাৎ উষ্ণতায়।
.
নদীর পারে দাঁড়িয়ে
অসংখ্য জনপদ ,বিস্তীর্ণ জঙ্গল ,শাল ,সেগুন আরো কত।
আমি ক্ষুদ্র বড়,আরো ক্ষুদ্র পরিচয়
শুধু পারে দাঁড়িয়ে দিন বুনি পাখির বাসায়।
শহুরে জীবনে জঙ্গল খুঁজি ,খুঁজি পরিচয় কোনো অজানা যদি
নিজের আয়নায় দুর্বলতা খুঁজি ,আমি বানভাসি।
একবার যদি সত্যি আমি জংলী হয়ে যাই
দোষ দিস না।
প্রকৃতির নদী হৃদয়ের মতো বহবান
যার উৎস আর সঙ্গম সবটাই নিজস্বতায়।

ভাগ্যিস দূরে আছিস
দুই মেরুর মাঝে দূরবীন কোনো অজানা।
সবটা জানা হলো না
নদী চলে যায় আপন মনে নিজের কিনারায় অসংখ্য বেঁচে থাকা।
আমি ক্ষুদ্র পাখি
শুধু স্বপ্ন দেখি নদীর জলের আর চান করি আপন ভূমিকায়। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...