Thursday, November 3, 2016

এই জীবন

এই জীবন
......... ঋষি
==============================================
আমার  এই কবিতা শুধু তুমি জানো চলন্তিকা
শহরে আজ এক অনিয়মিত বৃষ্টি
মন ভিজলো ,উথালপাতাল শহরের মাটিতে একলা হাঁটা
পাশ দিয়ে বয়ে চলা জটিল জীবন
একপাশে অসংখ্য হকারের ভিড়
জীবন হাঁকছে না কেউ ,শুধু সকলে বেচে চলেছে পণ্য

পণ্য এই মন অন্য
আমাকে পাগল বলতে পারো চলন্তিকা
আমার হৃদয়ের ঝড় কলম স্পর্ষ করে কখনো ধ্বংস চায় না
শুধু নিজেকে বারংবার ধ্বংস করে
আমাকে তুমি মৃত ভাবতে পারো খুব সহজে
আজকাল দাঁড়াবার আগেই পড়ে যাই যে
শুধু আমাকে তুমি চেনো
সত্যি চেনো কি ?
যে নগ্নতাকে আমি হৃদয়ে স্পর্শ করি
এই শহর অন্ধকার বলে
যে জীবনকে আমি বেজন্মা বলে ঘেন্যা করে
এই শহর তাকে নগ্ন করে
আর জীবিতরা জানে না ,আসলে জানতেও চায় না
মৃত্যুর আগে নিজেকে খুন করার মানে

আমার  এই কবিতা শুধু তুমি জানো চলন্তিকা
শহর হঠাৎ হাঁটু জল জীবন
জীবনের পাশে পরে আসে বৃষ্টিতে ভেজা হাজারো জীবন
কেউ হেঁটে যাচ্ছে একলা যাবে বলে
কিন্তু কেউ কেউ

তোমাকে ছাড়া আর হাঁটতে পারে না

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...