Monday, November 21, 2016

একটা কবিতা

একটা  কবিতা
............ ঋষি
========================================
তোমাকে আমার কথা ভাবাতে হলে
কবিতা লিখতে হয়।
তোমাকে আমার ছুঁতে ইচ্ছে হলে
কবিতা লিখতে হয়।
কিন্তু কোনোদিন ভেবেছো চলন্তিকা কেন তুমি কিংবা আমি ?
আসলে আমার কাছে  তুমি আমার  আর একটা কবিতা।

সব সত্যি সূর্যের মতো স্বচ্ছ নয়
কিংবা সব মিথ্যা গুঁড়ো গুঁড়ো কাঁচের কুচি নয়।
কিছু কিছু এই জীবনের মতো সত্যি হয়ে যায়
কিছু আবার জীবিত থাকার মতো মিথ্যা।
চলন্তিকা জানো আকাশের চাঁদ যখন মেঘে ঢেকে যায়
কিংবা যখন তুমুল বৃষ্ট।
তখন আমার তোমার কথা মনে হয় ,তখন আমি ভীষণ একলা
যখন বুকের ভিতর কোনো আদিম স্রোত আছড়ে পড়তে থাকে
তখন আমি কোনো বালুচরে একলা ঘর।
আর ঠিক এইভাবে সময় কমতে থাকে এই জীবনে
আর বাড়তে থাকে তোমার উপস্থিতি।

তোমার কথা ভাবতে পরে
অদ্ভুত এক স্মাইল আকাশে বাতাসে তোমার ঠোঁটে।
আমাকে তোমার ছুঁতে ইচ্ছে হলে
এক কাপ কফি বিকেলের কাপে।
কিন্তু কোনোদিন ভেবেছো প্রতিটা দূরত্ব যখন দুর্বলতা
আসলে আমার কাছে জীবন  আর আমার কবিতা।

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...