Wednesday, November 2, 2016

কুমির ডাঙা

কুমির ডাঙা
............. ঋষি
===========================================
আজকাল ভয় করে
ডাঙায় উঠতে ভয় করে আবার জলে থাকতেও।
মাঝে মাঝে মনে হয় পাখি হয়ে আকাশে উড়ে যাই
পড়শিবাড়িতে নতুন অতিথি এলেন মেয়ে। কি কান্না ?
আমার আরো ভয় করে
কোথাই রাখবো এই সময় ডাঙায় না জলে।

ছোটবেলা মাঠে ঘাটে ঘুরে বেড়াতাম
 ফ্ৰকের নিচের দিকে চোরা কাটা ,ধুলো বালি ,হাত কাটতাম ,পা।
কিন্তু আজকাল ভয় করে
একলা রাস্তায় হাঁটতে আমার ভয় করে।
মনে হয় আমি যদি নির্ভয়া হয়ে যাই
মনে হয় যদি আমি মিতা হই।
তাই ভয় করে
পথে ঘাটে আমার জল খেতে ভয় করে ,ভয় করে খাবার খেতে।
আমার বাসে উঠতে ভয় করে
সত্যি বলছি আজকাল প্রেমিক পুরুষ তোমাকেও আমার ভয়
যদি তুমি শুধু বোলতা হও।

আজকাল ভয় করে
সময়ের সাথে ঘড়ির কাঁটার দিকে তাকাতে।
যদি থেমে যাই
আমাদের তো কিছুই লাগে না ,অপবাদ কুড়োতে কিংবা মৃত্যুতে।
কিন্তু আমার ভয় করে
কারণ সমাজ আমাদের কুমির ডাঙা খেলার অধিকার দেয় নি।  

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...