Saturday, February 27, 2021

আক্রোশে

 আক্রোশে 

... ঋষি 

.

সময়ের দরজায় দাঁড়িয়ে সময়ের  মধ্যে বেলা পড়ে যায়

তুমি জানো সব। 

অন্ধকারে ভাবনার  থেকে উঠে আসে পুরোনো  দেবীর কাঠামো

শেওলা ধরা মুখ হারানো মুখ ,

এক পেট খিদে দাঁড়িয়ে থালে একা 

সারা সময় জুড়ে শুধু ছড়ানো পুজোর মন্ত্র 

আর আলাপচারিতায় 

নষ্ট হয়ে যাওয়া ভোরের ফুল আর মৃত চাঁদমালা। 

.


ঘন পুকুরের পরিষ্কার  জলে মেয়েটির প্রতিবিম্ব ভেঙেচুরে দেয়

অন্ধকার সাঁতরে ঘাই মারে রাঘব বোয়াল 

অচল সময়ের ফরমান 

নিথর একটা শরীর শেওলা মাখা শরীর ভেসে আছে জলের অনেক নিচে 

যেখানে সূর্য চন্দ্র সব তোমার কবিতায় 

শুনতে পাওয়া বিমর্ষ নূপুরের শব্দ।  

.

উঠে আসা গ্রহ নক্ষত্র 

 সিং রাশিতে আমাকে ঘিরে ধরে জঙ্গলের জন্তু, জানোয়ার

এত সহজে রাজা হওয়া যায় না কবি ,

রাজা হতে গেলে তোমার সময়ের দরজায় নিয়মিত বাঁচা দরকার। 

কেউ একটা ছিঁড়ে নিয়ে যায় আমার হৃদয় 

কেউ আমার ছাল ছাড়িয়ে টুকরো টুকরো করে শরীরটা শহরের খাঁচায় ,

তারপর আমি স্পষ্ট দেখতে পাই 

কবির মৃতদেহ। 

মুখে সেই অমলিন হাসিতে কিছু পরিচয় লুকিয়ে 

লুকিয়ে  কিছু অবশিষ্ট বাঁচা ,

নদীর জলে বান আসে 

আমি ভেসে যায় সময়ের বাড়িঘর অদ্ভুত আক্রোশে। 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...