Sunday, February 21, 2021

শুভেচ্ছা বাংলা ভাষা



 শুভেচ্ছা বাংলা ভাষা 

... ঋষি 

.

যারা প্রাণ দিয়েছে ,শুধু তাদের জন্য  ?

কৃষ্ণচূড়ার নিচে যেখানে আগুনের ফুলকির মতো ছড়িয়ে আছে 

আবুল বরকত, আবদুল জব্বার, আবদুস সালামের রক্ত ,

শুধু ওদের জন্যই   ?

শুধু একটা দিন ,শুধুই একটাই ,,

আর বাকিদিন ?

.

না না আমি মশাই কাঁদতে আসি নি 

আমি আসি নি শুধুই কোনো ইতিহাস শোনাতে 

কিংবা শোনাতে কোনো দুঃখের কাহিনী।

আমার শুধু একটাই কথা জানার আছে 

যে ভাষার রক্তের পোশাক পরে আমরা উচ্চারণ করি মাতৃ সম্বল 

তার জন্য কেন শুধুই একটা দিন, কেন  ?

আর অন্যদিনগুলো তবে কার বা কিসের ?

.

না না মশাই আজ কোনো ফাঁসির দাবি নিয়ে আসি নি 

শুধু জানাতে এসেছি আপনাদের এটা আমাদের রক্তের ভাষা 

শুধু বলবার ছিল আপনাদের 

আপনার মাতৃভাষার জন্য আপনি কতটা দায়বদ্ধ ?

শেখাচ্ছেন তো আপনার সন্তানকে বাংলা ?

আপনার সন্তান ফরমাসি কায়দায় মাকে মামা কিংবা আপনাকে পাপা 

আর আপনাকে প্রশ্ন করছে না তো আজকে 

" ওয়াট ইজ ২১ শে ফেব্রুয়ারী ?"

.

না না আমি অন্য ভাষাকে ছোট করছি না 

সেই অধিকার আমার নেই ,

শুধু আপনাদের মনে করাতে  চাইছি আপনি বাঙালি, 

শুধু আপনাদের বলতে চাইছি 

বাংলা আপনার  শুধু রক্ত নয় ,বাংলা  ভাষা আপনার মায়ের। 

নিশ্চয় আপনার মনে আছে সেই সব ভাষা শ্রমিকদের কথা 

নিশ্চয় আপনার মনে আছে আজ ২১ শে ফেব্রুয়ারি ,

হ্যা ভাষা দিবস। 

শুভেছা আপনাকে ,শুভেচ্ছা প্রতিটা বাঙালিকে 

শুভেচ্ছা আমার রক্তের ভাষাকে,

আর আমার একবার বলার আছে

আমি বাঙালি তাই আমি গর্বিত 

বাংলা আমার মায়ের ভাষা তাই আমি গর্বিত।  

.

পুনশ্চ :

যে ভাষার কোনো জন্ম ,মৃত্যু নেই

যে ভাষার পরিধি শুধু উচ্চারণ নয় 

যে ভাষা শুধুই গর্বের 

তার নাম বাংলা ভাষা। 



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...