Saturday, February 6, 2021

বিশ্রাম

 


বিশ্রাম 

.০....০ঋষি 

মাঝখানে কাঁচের দেওয়ালজোড়া অভিমান

দুটো চোখ ,হাজারো বছরের প্রিয় শোক 

ঘুমিয়ে আছে। 

হাঁটতে হাঁটতে সংবিধান লিখে ফেলে শহর থেকে সভ্যতা 

চোখে তালি দিয়ে ,হাতে তালি দিয়ে জনগণ চিৎকার করে 

কি হালচাল বাবু ?

সময় ফুরোচ্ছে নাজুক প্রেমের বুকে ছড়ানো শুকনো বালি। 

আমি যাবো না 

রেখে যেতে পারবো না কোনো  কৃষ্ণচূড়া দুপুর তোমার শাড়ির আঁচলে ,

আবোলতাবোল ভূমিকায় গোধূলি দাঁড়িয়ে একা 

জানি এই আমার পাগলামি 

আমি একা ,আরো একা 

হেঁটে যেতে চায় বিষয় ,আশ্রয় ছেড়ে বিশ্রামের ভূমিকায়। 

.

রেহেঙ্গে য়া নেহি রেহেঙ্গে

এ খুদায়ী জানে ,জিন্দেগী একেলি এক মাহফিল হ্যা ,

আমি যাবো না  ভরসন্ধ্যার খাতা খুলে 

তরঙ্গের ধ্যানমগ্ন জলরাশি ,সময়ের বিন্যাস 

কিছু শিখি নি আমি এ যাবৎকাল ,ক্রমশ অবলুপ্তের পথে টোটেম আমি। 

জলের গভীরে নেমে 

মাছ খুঁজি 

খুঁজি হৃদয় 

তোমার হেরে যাওয়াগুলো আমার হতে পারে না ,

তোমার বেঁচে থাকাগুলো কখনো ঈশ্বর দর্শনে যায় নি 

চাওয়া পাওয়া শব্দের বাইরে 

না এই পৃথিবীতে 

ভালোবাসা লেখা যায় নি কখনো। 


No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...