Thursday, February 4, 2021

পোস্টমর্টেম

 


পোস্টমর্টেম 

.... ঋষি 


তোমার ঘনত্বের বিছানায় ঢুকে একদিন সঙ্গম করে আসবো

বুঝবে

পুরুষমানুষ নলকূপের জলে ভিজিয়ে দেওয়া কাঁথা না 

বরং একটা সমাজ। 

যেখানে নারী মাত্রই একটা শরীর 

আর নারীর প্রতিবাদ এই সমাজের কাপড়ের আড়ালে নগ্ন মাতা। 

.

কু-শিক্ষা বলার জ্বালা

হ্যাঁ বুকের লোমের কূপ চিরে,হু হু লিখে দেব সপ্তম শ্রেণীর মুঘল সাম্রাজ্য 

পুরাতনভাবে বলতে গেলে আমার  মা নবম শ্রেণির ছাত্রী ছিল

আর আমার বাবা তৃতীয় শ্রেণী ফেল 

তবে মায়ের  দোষ ছিল না এমনি 

শুধু আনমনে বাড়িয়েছিল পুরুষ সাম্রাজ্যে আরেকটা হুলো। 

.

যুক্তি দেখালে,আমি অহংবাদে শক্তি দেখাবো 

দেখাবো ইতিহাস 

আর সেই যুক্তির ফাটলের ভিতর ঢুকে পোস্টমর্টেম  করে জানতে হবে 

তোমার সাথে মরে যাওয়া পেটটা 

আমার অসামাজিক 

তবু আমার লজ্জা করবে না। 

.

স-ঠিক নাকি বে-ঠিক, কোনটার প্রেডিকশানে সংসার সুখী 

ফরিদা  ভাবি  ঋতুরক্তে পুরুষ নামায় 

বলাটা ভুল 

বাড়ির পুরুষটা পুরুষ্ট বেড়ালের লেজ মদের ঘোরে  ,

মা আর মেয়ের তফাৎ 

শুধু শরীরে কি বোঝা যায়। 

..

শিক্ষা  তো বয়স্ক একটা শব্দ 

ধুলো,বালি,নীচ, উপর, কোনো কোনো সময় বেশি করে

মেল বডিতে টাইপ করি,

পুরুষের মিছিলে নারী শুধু একটা ভাবান্তর 

তুমি হলেও চলবে 

না হলে অন্য কেউ তো রইলো। 

.

আমি শুধু লিখবো আর তোমাকে বয়কট করবো না 

ভুল বুঝবেন না আপনারা 

আসলে লিখতে গেলে অন্ধকার সময়ের দৃশ্য উঠে আসে 

যেখানে পুরুষ উঁকি মারে 

শব্দগুলো প্রচুর ঢং করে পেকে টুসটুস করে 

কখন যেন সাদা পাতায় ফেটে লাল সত্যি হয়ে যায় বুক উঠলেই। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...