Wednesday, February 24, 2021

দীর্ঘায়ূযাত্রা




দীর্ঘায়ূযাত্রা

.... ঋষি 

.

অনাসক্ত শরীর

অভিষিক্ত মন ক্রমশ মৃত্যুর সুখে পারি দেয় ,

আমার প্রেমিকা জানে সে কথা 

সাত সমুদ্র সুখ খুঁজে পাওয়া বিলাসব্যাঞ্জন ,

মনের অধিকার 

নির্ভীক দহনে সকাল সাজের কাব্য শুধু মাত্র দীর্ঘায়ূযাত্রা। 

.

বাঁচতে চায় কে 

বলতে চায় কে 

অহিংসার ভাষণ মানুষের অক্ষমতার অন্য দরজা ,

বিশেষণ  খুলে শিক্ষা 

আর আমার প্রেমিকার ঠোঁটে আজকাল 

আমার মৃত্যুর মন্ত্র। 

.

চলন্তিকা 

আমি দীর্ঘায়ু না, অমর হতে চাই ,

হতে চাই বিভীষিকার বাজারে খুব সস্তা বিকোনো সেই মূল্যের মতো 

যাকে ছাড়া তুই বাঁচতে না পারিস। 

কাঁচের দেওয়ালের ওপাশে যে মুখটা আমি দেখি 

সেটা আমি ছিলাম না কোনোদিন 

ছিল একটা ইট ,কাঠ ,পাথরের দেওয়াল 

ছিল আসন্ন গ্রীষ্মের দেওয়ালে গড়িয়ে নামা ঘামের মতো অতৃপ্তি।

আমি তো শুধু তোর হতে চাই 

মাথার হেলিকপ্টারের ডানাটায় আমি উড়ান ভরতে চাই ,

.

যদি সত্যিগুলো সব মিথ্যে হয়ে যায় 

আর লুকোনো মিথ্যেগুলো সত্যি 

তবে হয়তো আর মৃত্যু খুঁজবে না সুখ 

আর দুঃখ নিয়ে কেউ লিখবে না 

মৃত্যুর শুভেচ্ছা তোমায়

শুভেচ্ছা শর শয্যার। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...