Sunday, February 21, 2021

অনিন্দ্য (২)

অনিন্দ্য(২)
.. ঋষি 
অনিন্দ্য কোন স্তবকের ফুল নয় 
সে আসলে প্রজাপতি, 
আজ এতগুলো বছর, বছর আটেক তো হবেই
ভুলতে পারি নি তাকে।
অনিন্দ্য  আমার প্রেমিক ছিল না 
তবে সে আমাকে ভালোবাসতো। 
.
ভালোবাসা আকাশের প্রদীপ নয় 
ভালোবাসা সেই প্রদীপের জীন 
যার কাছে সব প্রশ্নের উত্তর থাকলেও 
সময় থাকে না,
ভালোবাসা শব্দে ঈশ্বর  থাকে,থাকে ভাঙাগড়া,
আমি বুঝেছিলাম সবই 
কিন্তু কখনো ভালোবাসিনি তাকে। 
.
সত্যি বলতে কি আপনি জানেন
বাস্তবতা জ্যান্ত পরিচয় খোঁজে, খোঁজে মুখোশ আর একটা সমাজ, 
কিন্তু ভালোবাসার কোন পরিচয় থাকে না, থাকে না মুখোশ 
সে তো আকাশ, 
কিন্তু আমরা সকলকে আকাশকে ভালোবাসলেও 
আমরা মুক্তিকে ভালোবাসলেই 
আমরা কজন আছি যারা খোলা আকাশের নিচে বাস করতে চাই? 
সকলের ভয় থাকে
কখন মেঘ হয়, কখন আকাশ ভেজায় সমাজহীন ফাঁকা রাস্তায়। 
তাই আমি ভালোবাসিনি অনিন্দ্য কে 
কাছে থাকতে চেয়েছি, তার মুখে ঈশ্বর  শুনতে চেয়েছি 
কিন্তু না আকাশের মতো অনিন্দ্যের উপর ভরসা করতে পারি নি। 
.
অনিন্দ্য  খুব সিগারেট  খেত 
মানা করলে বলতো ওরে এটা সিগারেট  নয় 
জীবন পুড়ছে, 
আর সিগেরেটের ধোঁয়া হলো ভিতরের অন্ধকার।
আমি টান মেরে ফেলে দিতাম অনিন্দ্যের ঠোঁট  থেকে
অনিন্দ্য  পশুর মতো আমাকে জড়িয়ে ধরতো 
তারপর চোখে চোখ রেখে বলতো 
" কেউ কথা রাখে নি,তেত্রিশ বছর কাটলো, কেউ কথা রাখে নি "
তারপর হঠাৎ ছিটকে ফেলে হাসতো পাগলের মতো, 
আমি অবাক হতাম 
বাস্তবিক অনিন্দ্যের বয়স বোধহয় তখন তেত্রিশ ছিল তখন।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...