Friday, February 19, 2021

বারংবার

বারংবার 
..ঋষি 
বারংবার ভাবা, কেমন আছিস তুই? 
ভালো থাকবি?  আমার থেকে দূরে অন্যকোথাও, নিরাপত্তা, 
আকাশের ঘর, সময়ের আদর, পাগলামি 
বদলানো সুখ। 
জানো তো চলন্তিকা বারংবার নিঃশব্দ হতে ইচ্ছে করে 
ইচ্ছে করে শব্দদের হত্যা করে নিজের চিতা সাজাতে। 
.
হচ্ছে না, পারছি না
আর্তনাদগুলো, শহরের বাড়িগুলো,নতুন আপার্টমেন্টগুলো, 
একা শহরে সাজানো রাস্তার বাঁকে, কফি শপে 
সেই রাস্তার ধারে চায়ের দোকান, দাঁড় করানো সাইকেল, 
হাঁপিয়ে উঠছি মিথ্যে বলতে নিজেকে 
তোকে ছাড়াও ভালো থাকা যায়। 
.

বারংবার ভাবা কেমন আছিস তুই?  
ভালো থাকবি?  বুঝছি এখন রক্তপাত?  এখন আত্মহনন? 
তারপর তোর গল্পটা থুড়ি অন্যের গল্পটা
আমার সান্নিধ্যে  সুখ খুঁজছে, পুড়ছি আমি 
বুঝতে পারছি না কি চাইছিস তুই? 
দূরে আরো দুরে?  যোগ্যতা?  লোভ?  কার্পন্য? 
সময়ের যোগ 
তোর ব্যাস্ততা, আমার ব্যাতিক্রম, 
এগিয়ে যাওয়া সময়ে পুড়তে থাকা সময়ের পিঠ 
ঠিক এটাই তো আমার দরীদ্র ভারতবর্ষ।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...