Thursday, February 4, 2021

নিরন্তর

 


নিরন্তর 

... ঋষি 
.
তোমার চোখের কাজলে আমি লেগে আছি
তোমার কপালের সিঁদুরে আমি লেগে আছি 
আমি লেগে আছি তোমার ঠোঁটের  লিপস্টিকে 
আমি লেগে আছি তোমার শাড়ীর গন্ধে। 
আমি লেগে আছি  হাড় কাটা গলির সাতশো চুয়ান্ন দাগের বাড়িটার উঠোনে
আমি লেগে আছি  সারপেন্টাইন লেনের সেই সদ্য যুবতীর ভাবনার গঠনে
 এ শহরের  ইতিহাসের ময়দানে, মিটিং, শ্লোগানে, দাঙ্গায় আমি লেগে আছি 
 জনগনের দিন বদল আর ভোল বদল পোস্টারে আমি লেগে আছি। 
.
আমি লেগে আছি 
গড়িয়াহাটের ফুটপাথে হঠাৎ পথচলতি যুবকের পিক পকেটে
আমি লেগে আছি 
সদ্য বিবাহিত  যুবতীর বুকের মাঝে লোকানো লকেটে। 
আমি লেগে আছি
রাইটার্স এর সেই বিনয়, বাদল, দীনেশের চিৎকারে 
আমি লেগে আছি 
বাড়তে থাকা ভ্রুনের গভীরে লুকোনো নিয়মের আকারে। 
আমি লেগে আছি 
মোহনবাগান, ইস্টবেঙ্গল আর অফিসের চায়ের কাপে 
আমি লেগে আছি 
মাসের শেষে গৃ্হস্থের হাঁড়িতে হাত টান করা হিসেবের চাপে।
আমি লেগে আছি 
দৈন্দিন  মানুষের রুমালের ঘামে, বদলানো তিলোত্তমার নামে
আমি  লেগে আছি 
কপালে ভাঁজ পড়া, লক আউট শ্রমিকের রুটি রোজগারের ঘামে। 
.
আমি লেগে আছি 
সিনেমা পাড়ার গলিতে কিংবা টিভির কোন রিয়ালিটি শোতে
আমি লেগে আছি 
জনগনের বেঁচে থাকা, আগামীর স্বপ্নতে।
আমি লেগে আছি 
কর্মহীনতায়, চাকরীর লাইনে, নো ভ্যাকেন্সি দরজায় 
আমি লেগে আছি 
বিয়ে না হওয়া সেই কুলটার, পাড়ায় মুখ না দেখানো লুকোনো লজ্জায়। 
আমি লেগে আছি 
পার্কস্ট্রিটের ধর্ষনে কিংবা হাওয়া অফিসের অতিরিক্ত বর্ষনে
আমি লেগে আছি 
এ শহরের সাহিত্য আর ভালোবাসার পথচলার মরশুমে। 
আমি লেগে আছি 
ইডেনের ময়দানে, ঝালমুড়ির ঠোঙায় কিংবা ফেরিঘাটের আওয়াজে
আমি লেগে আছি 
রিতী, রোজগার আর সকালের নামাজে। 
.
আমি জানি না কেন বলছি এ সব কথা
আমি জানি না এই লেগে থাকা কিংবা ছুঁয়ে থাকা এক কিনা , 
আমি শুধু জানি, আমি কে? 
আমি সে
যে শুধু সাক্ষী দিনবদল, পালা বদল, জন্ম, মৃত্যু
আর আজকের। 
তোমরা চিনতে পারছো কি? 
আমি সে যাকে তোমরা প্রতিমুহূর্তে  একলা করো। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...