Saturday, February 6, 2021

মুখোশ




মুখোশ
... ঋষি 
রাংতায় মোড়া মুখোশ
সবটুকু ভিজে বারুদের বুকে মুখপোড়া আগুন, 
আগুন পোড়াও বুক 
বিষন্ন বিকেলের ড্রয়িং চারকোলে শহর পুড়ুক নিস্তব্ধতায়,
ট্রাম, বাস থেমে যাক 
শহর কুড়িয়ে নিক নির্বাসন। 
.
মুখোশের গভীরে মুখ 
হাসুক বিকেল চিনে বাদামের খোলা আর একলা সারাবেলা, 
অনবরত বৃষ্টিপাত এই বুকে
তোমার বুককেসে রিমেকের কবিতা, কয়েক শত প্রেম 
আমার বুকেতে সাজানো 
পুরনো, ভাঙা এই শহরের ফটোফ্রেম। 
.
রাংতায় মোড়া মুখোশ 
তোমার সিঁদুরে সারা রাত পোড়ে, নিহত নিয়নের ভোরে, 
একলা অভিসম্পাত। 
আমি ভবঘুরে চোখ, খুঁজে ফিরি এই শহরের বুকে একটা মুখ, 
সেই মুখ
আগামীর ভোর। 
.
মুখোশের গভীরে মুখ 
এ দিনটা শেষ হয়ে যাক, নিহত পাখির বুকে কিছু মুহুর্ত, 
আমি একবার দাঁড়াতে চাই 
তোমার মুখোমুখি, তোমার কবিতায়, 
মুখোশ ছাড়া আমি এক ভোরের পাখি 
তুমি আমার সকাল। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...