Sunday, February 28, 2021

জিন্দেগী ওর কুছ ভি নেহি

জিন্দেগী ওর কুছ ভি নেহি 
... ঋষি 
.
পাহাড়ের চুড়ায় একলা দাঁড়িয়ে 
আমার বড্ড বেশি তুই পায়, 
কানে তখন শুনতে পাই "জিন্দেগী ওর কুছ ভি নেহি 
তেরি মেরি কাহানী হ্যা। "
হাসি পায় আজকাল চলন্তিকা তখন, পাগলের মতো হাসতে ইচ্ছে করে
সর্বনাশা পাহাড়ের চুড়া থেকে তলিয়ে যেতে ইচ্ছে করে। 
.
কোন তুই?  
সেই তুই? 
যে আমাকে খুব সহজ পদ্ধতিতে পাঠ দিতে পারে 
আমার অস্তিত্ব, আমার পায়ের তলার মাটি।
আসলে এই পৃথিবীতে তুই পাওয়ার একটা ব্যাকরণ আছে 
অথচ আমার মতো তুইগুলো গলার কাঁটা চিরকাল। 
.
সমুদ্রের ধারে একলা দাঁড়িয়ে 
আজকাল আমার তুই পায় বড্ড বেশি,
ঢেউয়ের তুমুল স্রোত পাড়ে এসে ছুঁয়ে আমার পায়ের পাতা
তারপর কোথায় যেন সরে যায়।
আজকের এই জামানায় মানুষের সম্পর্ক খুঁজতে কারন লাগে
সম্পর্ক ভাঙতে লাগে লাগাতার কিছু অকারণ, 
আজকের এই দুনিয়ায় সম্পর্ক একটা ক্লাউন
যার হাসি কান্না ঘড়ির কাঁটা, শুধু সরে,
সরে যায়। 
কৃষ্ণেন্দুকে মনে আছে, মনে আছে ডেসডিমোনাকে
ওদের বোধহয় সিনেমাগ্রাফিতে দর্শন আসনে ভালো লাগে, 
কিন্তু ভালো লাগে না ফাঁকা রাস্তায় দাঁড়িয়ে 
একলা বৃষ্টিতে ভিজতে। 
.
আমি বলি নি ভালোবাসা বলে কিছু নেই 
আমি বলি নি লায়লা, মজনু, রোমিও জুলিয়েট সব মিথ্যে, 
মিথ্যে আদমের বুকের হাড়ে ইভের জন্ম।
আমি শুধু খুঁড়েছি আজকের মাটি 
যেখানে খুঁজে পাওয়া জীবাশ্মরা বলছে 
পাহাড় থেকে আচমকা ঠেলে ফেলার নাম ভালোবাসা 
সমুদ্রের মাঝে হাত ছেড়ে দেওয়ার নাম ভালোবাসা।
আসলে ভালোবাসা একটা মিথ 
যা শুনতে ভালোলাগে, 
আসলে ভালোবাসা  একটা মিথ্যে 
যা সত্যি ভাবতে ভালো লাগে। 
আর আমার তুই পাওয়া আর মরে যাওয়া দুটোই সমান 
কারণ আমার মৃত্যুতে চলন্তিকার কোন দুঃখ নেই। 


No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...