Thursday, February 18, 2021

সভ্যতা নারীতান্ত্রিক

 


সভ্যতা নারীতান্ত্রিক 

.... ঋষি 


বিকেলের পড়ন্ত আলো 

হৃদয়ের ট্রান্সমিটারে ধরা পরে হাজারো  যোজন দূরে এক সভ্যতা ,

সভ্যতা আসলে কোনো নারীর দত্তক ,

সভ্যতা ক্রমশ রূপসী কিংবা বিশ্রী কিছু নারীতান্ত্রিক কথোপকথন। 

ঈশ্বর সভ্যতার দাস 

আর আমার কবিতারা এই সভ্যতা থেকে অনেক দূরে

শব্দ কুড়িয়ে বেড়ায়। 

.

জানি তোমাদের বোঝাতে পারবো না 

মাথার ভিতর অতিমাত্রায় কম্পন ,

কম্পন সূত্র ধরে হাজারো যোজন দূরে আমি সৃষ্টি দেখতে পাই ,

দেখতে পাই নদী তান্ত্রিক সভ্যতার ভিতে 

বসে গেছে অকাল বিধি ,

আমার মৃত্যু শুধু শব্দদের শ্মশান হতে পারতো 

অথচ দেখো আমার ভিতর সৃষ্টিদের বসবাস। 

.

চলন্তিকা বলে তোর শব্দদের আমি যত্নে আদরে জড়িয়ে রাখবো 

সময় আমার কবিতায় খাবার খোঁজে বেঁচে থাকার 

অথচ আমি মৃত্যুর বুক থেকে তুলে আনি সময়ের যন্ত্রনাদের। 

" সময় " 

এই একটা মাত্র শব্দ আমাকে বড় অস্থির করে ,

ডিকশনারি থেকে গ্লোবাল মিডিয়ার সমস্ত দার্শনিক তত্ব 

আমার একলা মনে। 

মনে হয় সময় শুধু একটা চলন্ত ট্রেন

যে ট্রেনের কোনো স্টেশন নেই ,নেই গন্তব্য 

শুধু গতি ,শুধু বদল ,

তাই তো আজকাল আমার হৃদয়ের  ট্রান্সমিটারে ধরা পরে

 হাজারো  যোজন দূরে এক সভ্যতা ,

 সভ্যতা আসলে কোনো নারীর দত্তক ,

সভ্যতা ক্রমশ রূপসী কিংবা বিশ্রী কিছু নারীতান্ত্রিক কথোপকথন। 


 

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...