Saturday, February 6, 2021

শ্রদ্ধাঞ্জলি কালো লোকটাকে



শ্রদ্ধাঞ্জলি কালো লোকটাকে 
.. ঋষি 

দাশের ঘরে গেছিলাম
বসেছিলাম পুরনো খাটের চৌকিতে কয়েকশত কবিতা নিয়ে, 
এমন হয়, হয় না 
সেই কালো লোকটার কলমে এত ঈশ্বর  ঘুমিয়ে!
আমি ডুব দিয়েছিলাম তার কবিতায় 
আকাশের চাঁদ, ধানের মাঠ, সোনালী ঈগল, 
ঈশ এ যেন ঈশ্বরের চোখে অজস্র কেলায়ডোস্কোপ। 
.
পরিচিত হয়েছি কবে কবির প্রেমিকার সাথে 
একলা হাজারো রাতে, 
হাজারো বছর ধরে আমি পথ হাঁটিতেছি পৃথিবীর পথে 
লেখা হয় নি এমন আমার প্রেমিকাকে। 
বনলতা, সুরঞ্জনা,সুচেতনা তোমরা কোথায়? 
না তেমন করে বুঝি নি আমি কবির প্রেমিকাকে 
শুধু বুকের অক্ষরে আজকাল তাই  অসহায় পোড়ে। 
.
এমন আমি লিখতে পারি নি কখনো 
একটাও কবিতা না, 
সত্যি একবারও সেই কালো লোকটার মতো ভাবতে পারি নি
আলোর পৃথিবী। 
"দু-এক মুহূর্ত শুধু রৌদ্রের সিন্ধুর কোলে তুমি আর আমি
হে সিন্ধুসারস,"
অসম্ভব, কি করে লেখা যায় এমন 
প্রাপ্তির পৃথিবীতে দাঁড়িয়ে এম ভিখিরি, না হতে পারি নি 
হতে পারি নি আমি দাশের মতো। 
"যে আমাকে চিরদিন ভালোবেসেছে
অথচ যার মুখ আমি কোনোদিন দেখিনি,
সেই নারীর মতো
ফাল্গুন আকাশে অন্ধকার নিবিড় হ’য়ে উঠছে। "
না না এমন প্রেম, এত প্রকৃতি, এত খিদে, এত সময় 
শুধু ওই লোকটা লিখতে পারতো 
কবি ও প্রেমিক ছিল লোকটা। 
আমি হারিয়ে যাবো তাই বেড়িয়ে আসি আমার চলন্তিকা বুকে 
ঈশ্বর  ও মৃত্যুর খোঁজ 
ঘষ ঘষ করে লিখে ফেলি সাদা পাতায় 
শ্রদ্ধাঞ্জলি দাশ তোমায় 
হাজারো নক্ষত্রের ভীড়ে তুমি ঈশ্বরের  মতো আছো। 
.
( কৃতজ্ঞতা জীবনানন্দ নামে ঈশ্বরের  সৃষ্টির)

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...