Friday, February 19, 2021

আশিয়ানা



আশিয়ানা
... ঋষি 

শব্দ হচ্ছে না? 
ভালোবাসা টিনের চালে ঢিল পড়ার মতো শব্দ, 
ক্লান্ত সকাল 
রাস্তার পিচ রাস্তা বেয়ে ঋতু নামের নদী একলা বয়ে যায়,
সময় বদলায় 
বদলায় শহরের গতিতে অগণতি দেখা হওয়া মুখ। 
.
হাওয়ার বয়স 
নির্ভতে বেঁচে থাকা একা থাকার রসদ, 
সকলে জড়িয়ে ধরতে চায় 
আকাশের চাঁদ থেকে জ্যোৎস্নার দুরত্ব, বেকার হৃদয় খোঁড়াখুঁড়ি।  
বুকপকেটে তোর রান্নাঘরের শব্দ, সময়ের আশিয়ানা 
সত্যি করে মিথ্যে বাঁচার নাম বোধহয় ভালোবাসা। 
.
শব্দ হচ্ছে না? 
ভালোবাসা একটা মৃত মমি যে যুগান্তরে বারংবার অসংবিধানিক, 
আসলে হিসেবের বাইরে একলা দাঁড়ানো লোকগুলোই পাগল 
আর আমার পাগলামি 
শব্দ খুঁড়তে খুঁড়তে কখন যেন আমি তোকে বধ করেছি, 
অথচ এই মৃত্যু আমি চাই নি 
চাই নি এমন জন্ম, পাগলামি মন 
আর মনের আশিয়ানা। 
অথচ বিশ্বাস  কর এই কন্ঠ আমার শুধু দিনের থেকে রাত 
ওই যে ওই কালো কাজল চোখে আমার গভীর মন্তাজ, 
ভাবলেই মরে যাই 
সময় ঘড়ির কাঁটায় দাঁড়িয়ে হাঁপানো এই সময় 
সত্যি কি তবে ভালোবাসতেও যোগ্যতা লাগে? 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...