Thursday, February 11, 2021

তোমাতে মুগ্ধ বরাবর

 


তোমাতে মুগ্ধ বরাবর 

... ঋষি 


অদ্ভুত এক অতৃপ্তিতে বাস করছি আজকাল 

তবে তোমাকে নিয়ে ভাবতে পারার তৃপ্তি অনবদ্য নির্বাণ 

শরীরের কোরকে  তোমার স্পর্শের দোলা

প্রতিমুহূর্তের ছুঁয়ে থাকার সুখ ,

মাঝে মাঝে মনে হয় ঈশ্বর আসলে তোমার মতো দেখতে 

 সেই তেল রং ,সেই আগুনে চোখ ,সেই বিস্তীর্ণতা 

তোমাতে যে  মুগ্ধ বরাবর। 

.

তোমার হাত, তোমার কণ্ঠ, তোমার তাকানোতে 

হৃদপিন্ড চিৎকার করে ,

চিৎকার করে সারা শহর রোজকার জনকলস্রোতে ,

মাঝে মাঝে তোমাকে মনে হয় সমুদ্র 

মনে হয় ঝাঁপ দিয়ে পরি 

তারপর ডুবসাঁতার দিয়ে পৌঁছে যায় তোমার হৃদপিণ্ডের কাছে 

তারপর সলিল সমাধিতে আমার সুখ 

তোমাতে যে মুগ্ধ বরাবর।

.

যারা ভেবেছে তোমার মধ্যে গভীর অন্ধকার 

কিংবা সর্বনাশ ,

আমার মনে হয় তাদের সাথে আমি ঝগড়া করি ,

তাদেরকে বোঝাবার চেষ্টা করি 

তোমরা হারিয়েছো সুখ 

আসলে তোমরাই চির দুঃখী সেই বিলাসব্যাসন। 

আমি তোমাতে চির  মুগ্ধ এক সময় 

যার চিৎকার এই শহরের চকোলেট ফ্রেমে পৌঁছয় না 

পৌঁছয় না এক সমুদ্র সুখ তাদের বুকে 

যারা মনে করে ভালোবাসা কিলোতে বিক্রি মাংসের কারবার ,

.

অদ্ভুত এক অতৃপ্তিতে বাস করছি আজকাল 

সেই পৌরাণিক সূত্র ধরে আমাদের সঙ্গম যেন গেরুয়া জল 

আমার পথ হাঁটা কাঠের খড়ম 

আর তোমাকে স্পর্শ 

সে যে ঐশ্বরিক জল ,

যার নোনতা প্রভাবে পৃথিবী নুনের সুখ পায়। 

মাঝে মাঝে মনে প্রেম হলো সন্ন্যাসীর এক বস্ত্রে গৃহত্যাগ 

এক যোগ ,এক মুহূর্ত 

এক অনুপম শেষ না হওয়া যাত্রা। 

 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...