Sunday, February 28, 2021

অনেকগুলো উ চ্চা র ন


অনেকগুলো উচ্চারন 
... ঋষি 
অনেকগুলো উচ্চারণ  দরকার ছিল 
দরকার ছিল দরিদ্র ভারতবর্ষের ভোটের স্পিকারে মিথ্যা কথাগুলো, 
গদি বদল হবে কি হবে না তাতে আমার কি। 
আমার কি এই দেশের জনগন না খেয়ে মরুক 
কিংবা  
বাঁশি বাজাক। 
.
আমাকে অনুচ্চারিত থাকতে হবে
থাকতে হবে সাঁরে জাহাসে আচ্ছা বুকে নিয়ে, 
আপনারা বোঝাবেন হুজুর 
আমি বুঝবো,, 
আপনারা যেভাবে রাখতে চাইবেন আমি থাকবো হুজুর 
জনগন হয়ে আছি , সাধারন হয়ে আছি। 
.
ভোট আসছে 
হঠাৎ  এতদিনের নোংরা, গন্ধময় গলিগুলো পরিষ্কার হচ্ছে,
তৈরি  হচ্ছে নতুন সড়ক, গ্রামে জল আসছে 
পঞ্চায়েতের পাঁচ টাকায় ডিমভাত।
লরি ভর্তি করে জনগন ধর্মতলার মাঠে বিরিয়ানির গন্ধে ভাসছে
বাতাসে ভাসছে আমি, আমি আর আমি 
অথচ কোথাও আমি ছিলাম না কোনদিন।  
গনতন্ত্র নামে ভন্ডামি ছিল 
সাংস্কৃতির নামে রবীন্দ্রনাথ 
ফুঁর্তির নামে ধর্ষন 
ভালোবাসার নামে টাইমপাশ
উপার্জনের নামে দিনগুজরান 
ধর্মের নামে প্রফিট লশ
আর সময়ের নামে ভোট ছিল নিয়ম করে। 
.
অনেকগুলো উচ্চারন বাকি ছিল 
দরকার ছিল দরিদ্র ভারতবর্ষের প্রগতীর  নামে শোষন,
মধ্যরাতে মুল্যবৃদ্ধি পেট্রোলের ধোঁয়ার 
আলু, পেঁয়াজের দামের,
আমরা তখন ঘুমোচ্ছি, সারা দেশ ঘুমোচ্ছে 
শুধু আজকাল ঘুম আসে না আমার 
সময়ের ভবিষ্যত, মিথ্যের বিশ্বাস  আর সাধারনের বোকামিতে
গান্ধীজীর দেশে আমি দেখি ষড়যন্ত্র। 



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...