Wednesday, February 24, 2021

অনিন্দ্য (৬)

 অনিন্দ্য (৬)

... ঋষি 


আমি অনিন্দ্যকে ভালোবাসিনি কখনো 

কিন্তু অনিন্দ্য সেই পুরুষ যে আমাকে ভালোবাসতো ,

অথচ বুঝতো না সে ভালোবাসার মানে 

শুধু বলতো ভালোবাসতো ঈশ্বরের পুজো 

আর মানুষের শরীর 

সে হলো কবিতার মতো ছন্দে জীবন বলে সামাজিক পুস্তক। 

.

আমি তখন হাসপাতালে ভর্তি 

আমার কোল আলো করে বুবুন ,

অনিকেত আমার আত্মীয়রা  ভেসে যাচ্ছে সাগরের সুখে 

আর আমি তখন ডুবে চলেছি অনিন্দ্যতে ,

অথচ অনিন্দ্য সেই পুরুষ যে আমাকে ভালোবাসতো 

কিন্তু বুঝতো না ভালোবাসার মানে। 

.

একদিন পাগলের মতো দেখতে এলো অনিন্দ্য আমাকে হাসপাতালে 

আমাকে দেখে বললো কি রে আমার নীরার কি অসুখ হলো 

মুখ শুকনো কেন ,

তারপর বুবুনের দিকে তাকিয়ে পাগলের মতো হাসতে লাগলো 

এটা কে রে ?

এতো আমি ,দেখ আমার মতো দেখতে ,

আমি বললাম চুপ কর  কেউ শুনে ফেলবে যে 

অনিন্দ্য বললো 

" বাহান্ন তীর্থের মতো এক শরীর, হাওয়ার ভিতরে. 

তোমাকে দেখছি কাল স্বপ্নে, নীরা, 

ওষধি স্বপ্নের. নীল দুঃসময়ে।.

 দক্ষিণ সমুদ্রদ্বারে গিয়েছিলে কবে, কার সঙ্গে? "

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...