Sunday, February 28, 2021

জ্যোৎস্না

জ্যোৎস্না 
...ঋষি 
এমন একলা গাছ দেখি নি বহুদিন 
আকাশের জ্যোৎস্না সবুজ পাতায় লেগে ঠিকরে পড়ছে
তোমার নখের উপর,
বহুবার বিভাজিত হয়েছি নিজের গভীরে সে রাতে 
 তোমার আত্মার কাছে বিক্রি আমি 
পরে আছি মৃত শরীরের মত এই শহরের ফুটপাথে। 
.
আজ এতগুলো বছর পর 
আমার সারা শরীর বেয়ে গড়িয়ে নামছে রক্ত ধারা, 
রক্ত আর তুমি পরিপুরক এই  সময়
তোমরা দুজনেই আমার চোখে তৈরি  করছে লোভ, 
জীবনের রসায়নগারে সময়ের দ্রাব্যতা 
সময় শেখাচ্ছে বুকের বারুদে স্কেলিটন পুঁততে। 
.
গলার কাছে জমা হয়ে আছে প্রশ্নগুলো 
কেন?  
আমি দরজার বাইরে দাঁড়িয়ে উপড়ে ফেলতে চাইছি সময়ের রাহাজানি।
চিৎকার করছি আমার যখন মৃত্যুতে তোমার দায় নেই 
শুধু বেঁচে থাকাটুকু কেন প্রশ্ন,
এমন একলা গাছ আমি দেখি নি বহুদিন 
আকাশের জ্যোৎস্নায় গড়িয়ে নামছে স্নেহ, আদর আর যন্ত্রনা
সবুজ পাতা বেয়ে চিকচিক আমার চোখের পাতায়।
জীবনানন্দ বোধহয় আমার মতো অপাংতেয় চিরকাল 
আশ্রিত, 
আমার আর সম্রাট হওয়া হলো না। 



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...