Friday, February 26, 2021

অন্ধকার ঘুম

 


অন্ধকার ঘুম 

... ঋষি 

গভীর অন্ধকারে ঘুমে  চোখ রাখি 

পেঁচার চোখ বুকের মাঝে জ্বলে ,

ঘুম চোখে শহরের আনছান হাতছানি 

আমি মূর্খের মতো চেয়ে আছি এক অবলা প্রেমে ,

ভালোবাসা ,প্রেম শব্দগুলো 

কেন যে রাতজাগা পাখি। 

.

মাথার উপর ঝুলতে থাকা চলন্ত জীবন 

ছায়ার শব্দরা ঘোড়া চালায় সমাজের দেওয়ালে বল্গাহীন ,

আমি মুর্মুষ রোগীর মতো হাসপাতালের বেডে 

শব্দ খুঁজে যায় ,

আমার শব্দদের অপারেট করবে আমার প্রিয় মুখ 

আর প্রিয় সম্বল। 

.

কতখানি ভিখিরি হলে এই শহরে ল্যাম্পপোস্টগুলো একলা জ্বলে 

কতখানি অপারক হলে আমাকে কান পেতে শুনতে হয় 

হাসির সংবাদ,

নিরিবিলি বলে এখানে কিছু থাকে না 

পাখিদের ঘরে বাতাস থাকে চিরকাল 

আর মানুষের থাকে নিস্তব্ধতা। 

নিস্তব্ধতা কোনো শব্দ নয় 

নিরেট বুননের সোয়েটারের উপর আজকাল ঋতুবদলের দাগ 

দরজার কাছে দাঁড়িয়ে গনগনে রোদ 

সারা শরীর বেয়ে নামতে থাকে সময়ের নোনতা জল। 

ভালোবাসা প্রেম ,শব্দগুলো অসহায় 

শুধু ভাষান্তরে আমরা বলি সুখ। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...