Sunday, February 14, 2021

ভালোবাসা



ভালোবাসা 
.. ঋষি 
ভালোবাসা কি খোঁজে? 
আজ অবধি বোঝা হয় নি চন্দ্রগুপ্ত মৌর্যের শ্রেষ্ঠ  নারী কে? 
ইতিহাস পড়েছি, পড়ে বুঝেছি 
নারী বুকে লেখা থাকে নিধন প্রাকৃতিক, 
আর পুরুষ লোমশ  জংগলে লুকোনো আশ্রয় 
সবুজের খোঁজ বোধহয় ভালোবাসা। 
.
ভালোবাসা শব্দটা দুষিত করে দেখেছি 
দেখেছি প্রেমিকার চোখে হঠাৎ সন্তান হারাবার ভয়, 
প্রেমিকার স্তনে দাঁত রেখে বুঝতে চেষ্টা করেছি ভালোবাসার মানে? 
অবাক হয়েছি কেন যে কষ্ট হয় চলন্তিকা
তোমাকে ভালো বাসায়। 
,.
আজ অজস্র সুখ যখন একটা দিনের মধ্যাহ্নে অপেক্ষায়
আজ যখন ফুলের স্টলে হঠাৎ এক বৃদ্ধ তুলে নেয় যত্নের গোলাপ,
আজ যখন শহরে চাকরীরত যুবকের হঠাৎ  শহরের ভীড়ে মনে পড়ে যায়
 দেশের বাড়ির সেই নতুন সিঁদুরমাখা মুখটা
তখন মনে হয় সত্যি ভালোবাসা বলে কিছু আছে। .
কিংবা সেই বৃদ্ধা যখন অসুস্থ বিছানায় খুঁজে নেয় তার সত্তর উর্ধ স্বামীকে
অথবা রাস্তায় বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে  হঠৎ যখন বাসের জানলায়
 অচেনা মেয়েটাকে ভালো লেগে যায়,
বুকের ভিতর যখন কারণ অকারণে চলন্তিকা যখন তোমায় মনে পড়ে
হঠাৎ খুশির দিনে সকলের মাঝে যখন একা লাগে 
তখন আমি বুঝি সত্যি ভালোবাসা বলে কিছু আছে। 
.
ভালোবাসার জন্য গোলাপ, চকোলেট,টেডিবিয়ার,.
একটা দিন সত্যি কি খুব দরকার? 
ভালোবাসার সত্যি কি কোন দিন হয়? 
হ্যা অনেকেই বলবেন সেলিব্রেশন,
আমি বলবো সেলিব্রেশন,সে তো প্রতিদিন ,রোজকার দিন, রাত।
কিন্তু তুমি জানো চলন্তিকা ,
কোন দিন কিংবা মুহুর্ত  সত্যি আমার থাকে না
যখন তোমায় মনে পরে না ,কিংবা আমি তোমাকে ছুঁতে পারি না। 
আসলে আমার শিকড়ের লোভ চলন্তিকা
দুরন্ত খোঁজ, 
তোমার মেরুদণ্ডকে আমি ভালোবাসা বলে যত্ন করি 
ভালোবাসি, 
নিজেই মরি 
তোমার ভালোবাসার জন্য একটা জীবনও যে বড় ছোট লাগে।



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...