Saturday, February 6, 2021

শহর চুরি

 


শহর চুরি 

... ঋষি 


তোমার যন্ত্রনাগুলোর খবর কী ?

তোমার ভিতরে হালফিলে যে পরিবর্তন ,তার খবর কি ?

আমি জানতে পারি সব 

শুধু বোকা রহর্স্যের জানলা খুলে তোমার দিকে তাকাই ,

শরণাপন্ন প্রেম 

মজুরির নামে ঈশ্বরের কফিনে শুয়ে থাকে 

.

জানি উত্তর দেবে না 

ফোন কেটে যাবে অসহায় দূরত্বের শব্দের বুজরুকিতে। 

তুমি এত দেরী করছো কেন ?

তুমি কি তোমার নিজেরও সর্বনাশ করতে চাও ?

আমি কোনো নেশাতুর পুরুষের চোখ নই 

যে তোমায় দখল করি 

আমি শুধু কবিতার পুত্র হয়ে বারংবার শব্দের রক্ত বমি করি 

দুর্গন্ধে লিখি তোমাকে এই সভ্যতার বিবর্ণতায়। 


তোমাকে কেউ ভালোবাসতে পারে ?

জানি না ঈশ্বরের চোখে আজকাল অন্ধ আইনের কাপড় বাঁধা ,

আর আমার পেটে বাঁধা বোমা 

অন্ধ আমি 

বিস্ফোরণের পরে হয়তো তুমি আমাকে চিনতে পারবে না। 

তোমার চোখে কি আছে ?

মায়াবী সমুদ্রের সেই দৈত্য 

যে স্বপ্ন চুরি করতে একটা শহর বানিয়েছিল বন্দরে 

তারপর শহর চুরি হয়ে গেলো ,

চিৎকার বেড়ে গেলো অসময়ে শহরের ভালোমন্দে 

শুধু স্বপ্নগুলো রয়ে গেলো ,

বড় জ্বালা ধরায় এই বুকে শ্মশানের চোখ 

আর আমার মতো তোমারও নাকে জানি বিচ্ছিন্ন স্বপ্ন। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...