Sunday, February 7, 2021

সময়ের জলছবি

 সময়ের জলছবি 

... ঋষি 


তুমি বাঁশি  বাজাতে জানো?

এটাও জানো বাঁশির শব্দটা আমি নিমেষে খান খান,

ভেঙ্গে ভেঙ্গে চূর্ণবিচূর্ণ করতে পারো

ডেস্কটপে খুব সহজে কপিরাইট আমাকে টুকরো টুকরো করতে পারো। 

একটা আকাশ পাতাল খাতার শেষ পাতায় 

তুমি কি সহজে একলা থাকতে পারো আমায় ছাড়া। 

.

জানি আমার নিষিদ্ধ শব্দরা তোমাকে আরো বিব্রত করবে 

তোমার মাথায় খুব সহজে খুলে ফেলতে পারে হ্যালিপ্যাড 

আমার ভয় সেখানে 

চুরি হয়ে যাওয়া সোনালী ভোর 

না ভাবনায় শুধু কবিতার তুমি ছাড়া আমি  কিছুই ভাবতে পারে না 

আর বাস্তবে নরক গুলজার আমার ভারতবর্ষ। 

.

আমাকে তাহলে পাথর করেই গড়ো

নোনাজলে যার ক্ষয় নেই যখন জানো। 

ঈশ্বর বোঝে না পবিত্রতা ,শুধু সরগরম রিস্তাতে   নিয়ম গেঁথে দেয়। 

জানি এই কবিতা বদলাবে না 

সময়ের  তালু থেকে গড়িয়ে নামবে ছায়া ,আরো গভীর ছায়া 

আরো প্রগাঢ় অন্ধকারে একটা নদী এগিয়ে যাবে সমুদ্রের দিকে ,

সমুদ্রের খোঁজ ফুড়োবে না 

ফোরাবে না চলন্তিকা 

একটা সমুদ্র যেখানে শেষ হয়ে যায় 

ঠিক সেখানে একটা জগদ্দল আমার বুকে চলন্তিকা ,

নারী ও প্রেমিকা 

শুধু জলের চোখে সময়ের জলছবি। 


No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...