Saturday, February 27, 2021

প্রিয় শব্দরা



প্রিয় শব্দরা, 
.
বুক খুলে রেখেছি আজ বহুদিন তোমার কাছে 
আর তোমার বুকের আশ্রয়ে আজ বহুদিন 
আমার মতো বাপ,মায়ে খেদানো সন্তানরা আশ্রিত। 
চলন্তিকা বলে আমাদের আয়নাটা এবার ভেঙে ফেলার সময় হলো
চলন্তিকা বলে বুকের ধুকপুকটা আজকাল বড় বেওয়ারিশ  রঙের 
আর রঙের সভ্যতায় তাই আমার কবিতারাও আজকাল মুখাভিনয়ে। 
.
আমি মৃত্যুতে খুলে ফেলেছি গালমন্দ 
প্রিয় শব্দরা, আমি অশ্লীল  রাশির পুরুষ যার হাতের নখে রক্ত,
ভিজে মাটির আঁশটে গন্ধে আমার শোক 
আমি দেবী তৈরি করতে চাই। 
একলা এই সময় তাই মুহুমুহু বিপ্লব লিখছি সময়ের বিরুদ্ধে আমি শাহজাহান 
শুধু ছান্দিক জীবনের বিরুদ্ধে। 
.
আমার যোগ্যতায় সারি দেওয়া লাশ 
শব্দ ব্রমহের দরজা খুলে দাঁড়িয়ে কোন আর্যপুরুষ শুধু সভ্যতার খোঁজে, 
কিন্তু এই সভ্যতা আমার নয়, 
এই নিষ্ঠুর সময়ের জনগনের ক্ষুদার্ততা আমার কানে 
চিৎকার করে, 
চিৎকার করে দুষিত ভাবনার সময়ের কুকুরগুলো।
আমি হৃদপিন্ড খুলে অলীক হতে চাই 
আমার পৌরুষের  কাছে আমি নিরামিষ হয়ে যাই। 
.
যাইহোক শব্দরা, 
তোমাদের  ডাকবক্সে এই চিঠি ঠিকানা পাবে কিনা জানি না
এও জানি না চলন্তিকা কতটা দোষ দেবে এই শব্দের পুজারীকে
কিংবা হাসবে নিশ্চিত পাগল ভেবে,
কিন্তু সময় জানে আমি প্রেমিক, আমি সাধারণ 
কিন্ত মোটেও মৃত্যুমুখী  নই।
.
ভালো থেকো আমার প্রিয় শব্দরা
ভালো রেখো আমায়, 
.
শুভেচ্ছা 
শব্দসুখী ঋষি। 



No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...