Wednesday, February 24, 2021

গোপন শহর

 


গোপন শহর 

... ঋষি 


কলম তুলে রাখবো ভেবেও তোলা হয় না 

এই শহরের দুঃখের কাছে আমি অসহায়  বড় ,

দ্রাঘিমাংশে ধরা পরে অসময়ের ঢেউ 

একলা ল্যাপটপ স্মৃতি ধরে রাখে আদিম শহরের 

পুঞ্জীভূত ধোঁয়ায় 

কোনো একলা চিন্হ ,প্রশ্নচিন্হ বটে। 

.

কোথায় দাঁড়িয়ে এই শহর 

গঙ্গার পাশে শুয়ে থাকা অপেক্ষারা আজকাল অভিমানী বড় ,

রাত জাগা চোখে ঝগড়া লিখে দেয় 

শূন্য এই ঘরবাড়ি। 

ঈশ্বর হাসে আমার বুকে ভিতর এঁকে দিয়ে একান্নবর্তী সংসার ,

আমি পাখি হতে পারি 

তবে আকাশের লোভে এই শহরে আমার ঘর নেই। 

.

নির্বোধ পাঠাগারে অসময়ের পুরোনো কিছু বই 

ধুলো ঝেড়ে মুছে নতুন করে পরা হয় না ,

শিয়ালদহ ছাড়িয়ে সেই কবরখানার গেটে জড়িয়ে ওঠা নির্ভরশীলতাকে 

বলা হয় না 

আদমিকা ঈমান ,সময়কে তুফান 

সব বকবাস হ্যাঁ। 

আমার ঈশ্বর খোঁজে পাথরের দেওয়াল 

অন্ধের কাছে আলেয়ার কথা 

বৃদ্ধ প্রেমের গায়ে উঁকি মারে মৃত কিছু আলাপচারিতা।

শহর ভালো আছে 

সম্বল ভালো আছে 

ভালো আছে আমার কলম 

শুধু আজকাল শহর লিখলেই গড়িয়ে নামে না ঈশ্বর ,

শুধু অজস্র সাপের ছোবল 

তবুও আমি এগিয়ে যায় অচেনাকে আবিষ্কারের আশায়

আমার নীল শরীরে এখন অপেক্ষার বাস। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...