Tuesday, February 23, 2021

যোগ্যতা

যোগ্যতা 
.. ঋষি 
সুতোগুলো ছেঁড়ার আগে অন্তত একবার 
নিজের অহংকার মাপতে চাই, 
 সমগ্র উপন্যাসের শেষ  পাতায় দাঁড়িয়ে মুখোমুখি জীবন 
একবার অন্তত জানতে চাই 
সম্পর্কের গোলকধাঁধায় আমার মত আহম্মকগুলো 
কোথায় দাঁড়িয়ে। 
.
রংবেরঙের স্বাদ
বিস্বাদ জীবনের পাতায় তোর ঠোঁটের চুমুকে অনন্ত সুখ 
সেলাই করে মেপে রাখা যোগ্যতা
ঘড়ি মেপে দিনযাপন, 
আর মৃত্যুর গায়ে গড়িয়ে নানা অষ্টশত নাম 
এখনো তো ফুরিয়ে যায় নি! বাঁচাটুকু বাকি। 
.
প্রতিটা মানুষের ভিতর একটা পশুর বাস 
আমার ভিতর দূটো, 
একটা কুকুর যখনতখন ডেকে ওঠে আমার ভিতর
মাঝরাতে ঠাঁই অপেক্ষায় থাকে যদি একটুখানি জীবন পাওয়া যায়।
অথচ নিজের আয়নায় আমি দেখতে পাই একটা ষাঁড় 
যে শুধু দড়ি ছিঁড়ে  ছুটে  যেতে চায়
শুধু জাবনার জলে ঠোঁট চুবিয়ে জীবন চিবিয়ে খেতে চায়। 
.
সুতোগুলো ছেঁড়বার আগে 
চলন্তিকা আমি অন্তত একবার অহংকারী হতে চাই,
সমগ্র উপন্যাসের শেষে যাতে আমি পাগলের মতো হাসতে পারি
আর লিখতে পারি শেষের কথা
ভালো থাকতেও চলন্তিকা যোগ্যতা লাগে। 



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...