Wednesday, February 24, 2021

একলা শহর

 একলা শহর 

... ঋষি 


সবাই খুলছে জীবন 

আকাশ গাছের নিচে আমার একলা দাঁড়াতে ভয়।  

পাওনা একটা ছিল 

বুকের বৃহত্তরে স্বার্থে ,দমবন্ধ ঘর 

কেউ বাঁচছে এখানে 

কেউ মরছে আসন্ন দুপুরের স্বার্থে লগ্নিতে শহর। 

.

ক্রমশ চোখের তারারা আবছা এই সময় 

হয়তো বলতে চাইছি কিছু 

হয়তো নিজের থেকে বেশি কিছু অভিমানী সময় ,

নিরুদ্দেশে কাটছে একটা দিন 

প্রতিদিন 

শুধু বলা হয় না চলন্তিকা ভাবনার ঘরে আমি বড্ডো একা। 

.

এই কবিতাটা আমি লিখতে চাই নি 

দেওয়াল ভাঙা শব্দগুলো আমি কিছুতেই শুনতে চাই নি, 

তবু ভাঙা কাঁচে দুপাশে দাঁড়িয়ে আমি, 

স্বার্থ একটা ছিল 

একপাশে আমার অমিটাকে  বলার ছিল ভালো থাকিস 

খুব ভালো। 

উত্তরোত্তরে একটা শিহরণ জীবনের গল্পে 

তোর নির্ভীক ভাবনার সাথে ছকে মোড়া বেঁচে থাকার গল্প,

বেঁচে তো আছি 

রাস্তার জ্যাম কুড়িয়ে জীবনের শিশি খুলে শেষ অর্ধেক  

তোর ভিতর রেখেছি 

আর বাকিটা এই একলা শহরে। 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...