Thursday, February 11, 2021

বিষাক্ত সুখ

 


বিষাক্ত সুখ 

... ঋষি 


কোনো একদিন আমি বাড়ি ফিরবো না 

পড়ে নেবো কোন এক শেষ রাত্রে  নবারুণ বাবুর সেই কয়েকলাইন 

" এই মৃত্যু উপত্যকা আমার দেশ না। "

দুঃখ তুমি যে নেলপালিশের শুকিয়ে থাকা হাজারো রং  

সব সয়ে যাও একটু একটু করে।

আমি না থাকলে বলো তুমি বাঁচবে কি করে ?

.

হে সোনালী দুঃখ,

জ্বলন্ত আগুনের বুকে ছুটে আসা সেই জোনাকির মতো 

তুমি ফিরে আসো মৃত্যু বুকে ,

তুমি লিখে ফেলো দিনলিপি নন্দনের সেই বাঁশি ওয়ালার সুরে 

এই সাজানো শহরে তুমি ভীষণ একা 

সব বয়ে চলো নিজের ভিতরে 

দুঃখ তুমি বলো আমি না থাকলে কে সইবে তোমায় ?

.

কোনো একদিন আমি আর বাড়ি ফিরবো না 

পড়ে নেবে সুনীলের জ্বলন্ত " মন ভালো নেই "

কিংবা ফসিলস এর সেই গান " একলা ঘর আমার দেশ।  "

দুঃখ তুমি কোনো একদিন বাসের জানলায় বসা সেই মেয়ে 

যার দূর দৃষ্টিতে এই শহর ভীষণ অচেনা ,

দুঃখ কোনো একদিন আমি বাড়ি ফিরবো না 

এই শহরের রাস্তায় একলা দাঁড়িয়ে সেই অচেনা আগুন্তুক 

খুঁজতে চাইবে চেনা সম্বল ,

আর আমার চেনা অজুহাত 

দুঃখ তুমি বলো আমি না থাকলে 

তুমি পথ খুঁজে পাবে কি করে ?



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...