Saturday, February 27, 2021

কেয়ার অফ জলবায়ু




কেয়ার অফ জলবায়ু 
... ঋষি 
শব্দের বুননের অগোচরে অজস্র মেঘ 
ঝুলিয়ে দেয় বুকের মাঝখানে একটা অদ্ভুত খাঁড়া, 
বৃষ্টি ভালো লাগে চলন্তিকা? 
বৃষ্টিতে ভিজে একলা দাঁড়াতে ভালো লাগে? 
"পারছি না "শব্দটা নিজের ওয়কাতের কাছে প্রশ্নচিনহ।
আর সেই শিশুকাল
সকলে যদি তোমার মতো নির্জন হতে পারতো। 
.
প্রতিটা বিচ্ছেদের পরে আমার শহরে বৃষ্টি  নামে 
স্যেলুলয়েডে ভাসতে থাকে সেই বৃষ্টি ভেজা রাস্তাটা, 
প্লাস্টিক শহরের হঠাৎ জবরদখল 
ভাবনার ডানা খুলে ফেলে তোমার ব্যস্ততম মুখ ও তিলোত্তমা। 
মুঠোফোন প্রশ্নচিনহ রাখতে থাকে
কন্ঠস্বরে প্রয়োজনের ঝলক রাখে আপাদমস্তক সমাজ। 
.
আমি আরও একলা হতে চাই
কোন ঝুলন্ত টিলার উপর বসে তাকিয়ে দেখি তোমাকে চলন্তিকা
তোমার শহর, 
তুমি ভালো আছো তো চলন্তিকা? 
 একটা নতুন ফ্ল্যাট কিনে তুমি বোধহয় শহর বদলে ব্যাস্ত, 
তোমাত প্যাকিংবক্সে আবারও উঁকি মারছে
রক্তে রাঙা সেই আঁশবটি, 
 বিবর্ন তোমার সেই জানলার পাশে, 
আমি দাঁড়িয়ে চোখ রাখছি আরও গভীরে
তবে কি আমার সময় হলো? 
সত্যি কি তুমি আবারও ব্যস্ত হতে চাইছো আমাকে ছাড়া
এই বিশাল শহর তোমার আহবানে জয়ধ্বনি দিচ্ছে 
আর আমি শাড়ি, ঘোমটায়,কপালের সিঁদুরে শাঁক বোজাচ্ছি 
জয় ভবানী। 



No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...