Sunday, February 21, 2021

অধিকার



অধিকার 
... ঋষি 
.
সম্বলে অধিকার, 
ছোটবেলায় বাবা পাহাড়ের উপর একটা গাছ দেখিয়ে বলেছিলেন
  পোঁছোতে হবে,  দৌড়ো তুই,,,,, 
সেই এতগুলো বছর ছুটছি আমি গাছটার দিকে 
না পারি নি ছুঁতে। 
.
হয়তো কখনো মনে মনে পৌঁছেছি ওই পাহাড়টায় 
কিন্তু ঘুম ভাঙতেই গড়িয়ে নেমে এসেছি, 
বহুবার দেখেছি ওখানে বাবা দাঁড়িয়ে আছে 
আমাকে ডাকছে হাত নেড়ে, 
তারপর হারিয়ে গেছে বাবা 
শুধু বুকে পাঁজরে জমা হচ্ছে আজকাল শৌখিন  ব্যাথা 
চ ল ন্তি কা কা কা...
.
চারপাশে চিৎকার 
বুবুন বাবুর মেয়ে হারিয়ে গেছে আজ পাঁচদিন, 
পাড়ায় কান পাতা দায় অচিন্ত্যের বিধবাটা হঠাৎ প্রেগনেন্ট, 
সুভাষদার বৌটা নাকি পরপুরুষের সাথে পালিয়েছে 
চায়ের দোকানের হরিদার নাকি গলায় দড়ি দিয়েছে,
আরও চিৎকার 
কান পাতা দায়। 
আমি দুহাতে কান চেপে চিৎকার করে বলতে চেয়েছি 
ওদের কিছু হয় নি ওরা সকলেই ভালো আছে
ওরা সকলেই বাবার দেখানো গাছটার কাছে পৌঁছাতে পেরেছে, 
কেউ আমার কথা শোনে নি 
সকলেই বলেছে চলন্তিকা আমি একটা অসামাজিক 
একটা আস্ত পাগল। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...