Saturday, February 20, 2021

অহেতুক



অহেতুক 
.. ঋষি 
.
জীবনের জানলার কাঁচ বেয়ে গড়িয়ে নামা দারিদ্রতা
সময়ের অহেতুক আক্ষেপ, 
" আচ্ছা সবাই যদি সত্যি হতে পারতো। "
সে সুনীল হোক,জীবনানন্দ, টলস্টয় কিংবা মেক্সিম গোর্কি
দরিদ্র সকলে নিজের মতো করে 
শুধু ফরমানে সাজানো তুঘলকি  রং। 
.
ফিরে আসা আঁচিল 
স্তবকে স্তবকে মাংসের ইতিকথা, সবটাই কি শুধু সাহিত্য 
তবে কি সত্যি বলতে নেই? 
নিয়মিত সাবান দিয়ে স্নানের ঘরে পরিষ্কার রাখা শরীরটা
শুধুই কি ভন্ড পৃথিবীতে হাসির পিছনে লুকোনো সময়
তবে চেতনার গভীরে ঈশ্বর  কোথায়? 
.
আমি আজকাল অহেতুক ঈশ্বর  খুঁজতে থাকি 
ইট, কাঠ, পাথরের চিৎকারের ফাঁকে চলন্তিকা বড় ব্রাত্য আমি
নির্বাক দর্শক, 
এই দুনিয়ায় হাজারো পোশাকের আড়ালে শরীরগুলো
সমাজের কাঠামোতে শুধুই সামাজিক,
আর গভীরে বনলতা,নীরা কিংবা চলন্তিকা। 
.
বারংবার ভুল প্রমানিত আমি একলা দর্শক 
ঝাঁ চকচকে টু ওয়ে রোড, রাতের শহর, একা ল্যাম্পপোস্ট
ক্রমশ আসা আর চলে যাওয়া, 
তার ফাঁকে হঠাৎ  চোখ চলে যায়  জীবনের জানলার কাঁচে
আমি দেখি আমার মত কেউ
তোর ব্রেসিয়ারের হুকে সামাজিক হয়ে উঠছে। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...