Friday, February 5, 2021

বাস্তুহারা

 বাস্তুহারা 

... ঋষি 


এই মুহূর্তে শহর দাঁড়িয়ে দুপুরের ব্যস্ততায় 

অতি নিপুন চাতুর্যে ,শৌখিনতায় সাজানো মানুষগুলো 

মানুষের ঘরগুলো 

সব তোমার চোখের তলায় বাস্তুহারা কালো লাশ। 

আমি হাসছি দেখো 

আমি হাসতে পারি কারণ আমার ঠিকানায় শুধু সময়ের মৃতদেহ। 

.

তোমার অভিমানী চোখের নুনে 

জরিমানা করা জীবনের পোশাক খুলে আমি দাঁড়িয়েছি বাস্তুহারাদের শিবিরে ,

এই শহরে আগুন ভাঙা পণ 

আর আমার অভিশাপে লেখা তোমার থেকে দূরে আরো দূরে 

সকালের শিশিরে লিখে ফেলা 

বাস্তুহারার কাহিনী। 

.

আমার বাস্তুহারা কলমের ঔরসে জন্ম নিচ্ছে সময়ের জলছবি 

তোমার মতো দেখতে কেউ 

রোজ নিয়ম করে আমাকে বুঝিয়ে যায় 

অপদার্থতার অন্য একটা নাম আমি। 

আমার এই অন্ধকার প্রস্তাবের সাক্ষী থাকে পায়ে পায়ে এগিয়ে যাওয়া কবরে 

বাড়তে থাকা ইচ্ছাদের  অভিযোগ। 

এইভাবে পাগল হওয়া যায় 

প্রাচীন ফসিল মেজেঘষে দাঁড় করানো যায় আমার অজস্র পাপ 

অন্ধকারের অভিশাপ। 

আমি অন্ধকারে শহরে বন্দি এক আগুন্তুক 

যার কাছে সময়ের বিজ্ঞাপন গুলো এক একটা শববাহী গাড়ি 

যেখানে বাস্তুহারা সেই সব নাগরিকের দলে আমি এক মৃত ,

মৃত পরিচয়। 


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...