Sunday, March 30, 2014

RISHI026@GMAIL.COM

আগুন আর আকাশ
......... ঋষি

যে আগুনে কোনো তাপ নেই
যে জানলার বাইরে কোনো আকাশ নেই।
এমন হয় না শোনো এমন হয় না
নিশ্বাস ছাড়া প্রাণ বাঁচে না।
বিশ্বাস ছাড়া জীবন  না
আর আকাশ ছাড়া আর মুক্তি আসে না।
ভাসে না জীবন বৃষ্টির স্পর্শে
প্রেম কখনো শব্দে থাকে না।

আগুনের কথা বলো
তাতেই তো পুড়েছি আমি।
আর আকাশ ,আমার এক আকাশ স্বপ্ন
কবেই তো পুড়ে গেছে জীবনের পথে।
এখন আমি পথে নুড়ি
যাকে মাড়িয়ে যায় প্রেমের শব্দ বারে বারে।
যার প্রতিটা মুহূর্ত কাটে রক্তে রঙে
জীবনের ঘামে আর ঘামের  রক্তে।

জানো আমার জানলার বাইরে আকাশ দেখা যায়
সেটা বড় নীল,গভীর আমার কাছে।
সেই আকাশ থেকে যখন আমি পৃথিবী দেখি
বার বার পরি এই গোলকের প্রেমে।
দিনে রাতে কতো রং ,কত রকম তার শব্দ
কিন্তু জানো মাটিতে নামলেই আমি পা হরকায়।
বারংবার পড়ে  যায় আর বিকট লাগে প্রেমের শব্দ
আমাকে তুমি শেখাতে এসো না আগুন আর আকাশ।


  

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...