Friday, March 28, 2014

RISHI026@GMAIL.COM

মা ,মা গো
............ ঋষি

মা ,মা গো

আমি যদি পঙ্খিরাজে চড়ি
যদি আমি দামাল ছেলে হই।
আমি যদি বিদেশ ঘুরে আসি
বৃষ্টির সাথে পাতায় যদি সই।

কি করবে মা

তুমি কি আমার সাথে যাবে
না তুমি রান্নাঘরে রবে।
না কি তুমি কাঁদবে দুরে বসে
বৃষ্টি তোমার চোখের পাতায় রবে।

বলো মা

তোমায় ছাড়া ঘুম আসে না মোটেই
কাকে আমি জড়িয়ে শোবো তবে।
টুটুর খাঁচা খুলে আকাশ পানে
আমি তখন ভাত খাব না তবে।

তুমি বলছো

ঠান্ডা হ রে খোকা
আমি তো এখন তোর কাছেই আছি।
আমি কি আর বাঁচবো সারাজীবন
তোকে শুধু মানুষ করলে বাঁচি।

মা ,মা গো

তুমি একবার তাকাও আমার দিকে
আমি তো মা মানুষ হয়ে গেছি।
রান্নাঘরে তোমার চোখের জল
আমি দেখো মা ঠিক বুঝে গেছি।

কি করবে মা

সবাই তো আর আমার মতো নয়
খোলা চোখে অন্ধ সেজে আছে।
মায়ের কথা কেউ ভাবে না মোটে
সবাই কেমন অন্য হয়ে গেছে।

বলো মা

আমি যখন বাবার মতো হবো
তোমায় আমি সঙ্গে নিয়ে যাব।
এখন আমি তোমার কোলে বসে
রূপকথায় ঘুরতে আমি যাবো।

তুমি বলছো

ঘুমো এখন খোকা
দুপুরবেলায় একটু জিরিয়ে নি।
আমি বলছি তুমি ঘুমোয় মাগো
রাক্ষসদের আমি পাহাড়া দি। 

No comments:

Post a Comment

ওয়াচ এন্ড লার্ন

তারপর রাস্তারদিকে পা বাড়াই  সমস্ত গল্পগাছা ফেলে বেরিয়ে আসি তোমার বাড়ির থেকে  একখানি চাঁদ মাথার উপর অভিশাপের মতো ঝোলে , পাশ দিয়ে ছুটে যায় ক্ল...