Wednesday, August 20, 2014

RISHI026@GMAIL.COM

আমার এই কবিতা আমার প্রিয়  বিতর্কিত  সাহিত্যিক তসলিমা নাসরিনের স্মরণে রচিত। আমার কাছে উনি আগে সাহিত্যিক তারপর একজন নারী কিন্তু তার ব্যক্তিগত জীবনকে যদি তার চরিত্র ধরে আমরা অসম্মান করি সেটা সাহিত্যের পক্ষে কাম্য নয়। আমার এই কবিতা সেই প্রতিবাদে রচিত।

কবির যন্ত্রনায়
............. ঋষি

আজ কবির মৃত্যু হলো
বাইরের শব্দ বেশ্যার কান্না সময় জুড়ে।
চারিদিকে চিত্কার ,চারিদিকে ছন্নছাড়া
কর্পোরেসানের সিম্বলিক ড্রেনগুলো জলমগ্ন।
জলমগ্ন আমার শহরের মেঘলা দিন
ফুটপাথে উঠে আসা সময়ের ফিসফিস।
কবির যন্ত্রনায়
আজ কবি পরে আছে কবিতা জড়িয়ে নিদ্রায়।

সত্য বলো না সত্যি বলতে নেই
না হলে নেই প্রবেশ অধিকার কবিতার বইমেলায়।
সত্য বলো না ,সত্যি বলতে নেই
না হলে আসবে মৃত্যু জীবনের পথচলায়।
বন্দী করো কবিতা ভয়ের খাঁচায়
না হলে গালাগাল দেবে সমাজের উচ্চপতি   .
এমনি হয় কবিতাকে গলায় রাখা মিথ্যার পা
মিশে যায় কবির সাথে রোজকার কবিতা।

আজ কবির মৃত্যু হলো
দৈনন্দিন পথচলায় রোজকার আগুনে বর্ষণ।
কবি যে বাস্তবের সে তো স্বপ্নের নয়
কবি যে সাধারণ রোজকার পণ্য নয়।
কবি যে জাগ্রত উদ্ধত তার প্রখর দৃষ্টি
বাজের মত হিংস্র ,শামুকের মতো শান্ত।
কবির যন্ত্রনায়
আজ কবির কলম আটকে গেছে মৃত্যুর সান্তনায়। 

No comments:

Post a Comment

স্মৃতি গান

কত গুলো স্মৃতিগান,ও পথে রং ছিল, কারণ ছিল  যে কবিতা সময়কে বিপ্লব আঁকতে শিখিয়েছে আজ সে মুখ ফিরিয়ে বোবা এখন এ শহরে কোন ম্যাজিক অবশিষ্ট নেই শহরে...