Wednesday, August 27, 2014

RISHI026@GMAIL.COM

নেশাতুর
.................. ঋষি

চিরাচরিত চেতনার ফুটপাথে
ঝিম ধরা নেশার বোতল আমার হাতে।
হাসছি দৈনন্দিন প্রেমে
লুটিয়ে পরছি বারংবার পরম স্নেহে।
পায়ের কাছে গোটা বিশ্বের স্বয়ংবরে
আমি নিঃস্ব যন্ত্রণার অঙ্গীকারে।

পায়ের কাছে গোটা বিশ্বের অলংকারে
সোনালী নুপুরে বাঁধা বিড়ালের ঘন্টা।
সবাই জানে ,কিন্তু বাঁধবেটা কে
আমি ,তুমি না সে ঈশ্বর।
ঈশ্বর সে যে নিদ্রিত অবচেতনে
আমার নেশার বোতলে প্রতি প্রেমে
ঝংকার জাকির হোসেনের তবলার।
বাজছে আর বাজাচ্ছে যে সেই চেতনা
আরো অন্ধকার ,গভীর অন্ধকারে।

আরেকটু উঠবো ভাবি বেয়ে পরাশ্রয়ী
কোনো খাদকের সম্পর্ক্যে।
বুকের চিতার ডোরাকাটা লোভ আমার
বড় রক্তাক্ত হয় কোনো নারীর আব্রুতে।
হাত পাতে খিদের শহরে
একলা কোনো রাত্রিতে জাগ্রত সৈনিকের মতো।
আবছা অন্ধকারে দাঁড়ানো অস্তিত্বদের গিলোটিন
আমি দেখি বারংবার উনুনের ভিতর
পুড়তে থাকা আমার হৃদয়ের সুপ্ততায়।

চিরাচরিত চেতনার ফুটপাথে
সামনে দাঁড়িয়ে থাকা দোদুল্যমান লাইটপোস্ট।
আমাকে দেখে হাসতে থাকে প্রেমিকার মতো
জড়িয়ে ধরি ,আশ্রয় খুঁজি ,আসলে বাঁচতে চাই।
বারংবার আমার বুকের খাঁজের অন্ধকারে
ইশ্বর তোমার কৃপায়। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...