Sunday, August 3, 2014

RISHI026@GMAIL.COM

প্রতিক্ষায় বিপ্লব
.............. ঋষি

প্রতিক্রিয়া জুড়ে যারা ছিলেন ,তারা আছেন 
সমস্ত ঘোরের পরে বিপ্লব দীর্ঘস্থায়ী কামনায়। 
আমি পড়ে আছি বিষাক্ত হিমঘরে 
আমার শরীর জুড়ে পিঁপড়েদের বাস। 
সারা মাথায়,সারা রক্তে 
কিলবিল পরিবাহী। 

হাসছেন জানি ইশ্বর
নিশ্চিত মৃত্যুর পরে গড়িয়ে নামা অভিমান। 
সব জমে আছে হিমঘরে 
আমার সাথে বাস করে বেশ কয়েকজনে। 
প্রেম ,স্নিগ্ধতায়  তুমি 
অস্তিত্বের তারিখে গড়িয়ে নামা অসংখ্য অপমানে আমি। 
জর্জরিত সংখ্যার নিরিখে পিঁপড়েদের ভিড় 
মাথার ভিতর ওলটপালট
নিশ্চিত এক মৃত্যু কাহিনী। 

কলঙ্ক সহস্র কবিতা পাতা জুড়ে 
নেমে আসা ঠান্ডা নীল রক্ত আঙ্গুলের গোড়ায়। 
আটকাতে পারলাম না সময় 
গলে গেল ,ঠিক চলে গেল। 
না বলে আমি প্রতিক্ষায় বিপ্লব 
সে যে আসেনি রক্তাক্ত মাটির কলঙ্কে আমার কবিতারা। 
জমে আছে আমার সাথে ,আমার বুকে 
পিঁপড়েদের সর্ব সঞ্চিত বারুদ বদলাবার প্রতিক্ষায়
আর আমি নিজস্ব মৃত্যুর। 


প্রতিক্রিয়া নিয়ে যারা আছেন ,তারা আছেন 
সমস্ত দিনের পরে বিপ্লব নিরীহ দৈনন্দিন ঘুমে। 
আর আমি পড়ে আছি বিষাক্ত হিমঘরে 
সবার মত ,জড়িয়ে কোনো শীতল জীবন। 
আমার সারা শরীরে ঈশ্বর হাসছেন 
নেমে আসছেন ঈশ্বরের দূত 
প্রতিক্ষায় বিপ্লব মৃত্যু তোমার সাথে। 


No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...