Friday, August 8, 2014

Rমৃত স্পর্শ

মৃত স্পর্শ
.............. ঋষি

আজ কবিতার ঝরা পাতা
ছড়িয়ে ছিটিয়ে হৃদয়ের দেওয়ালে লাল ছোপ।
ঠিক যেন ছিটকে আসা বিন্দুগুলো কলিঙ্গ যুদ্ধের
আমি সম্রাট অশোক মর্মাহত।
আমার লজ্জার ঠিকানা লেখা দুঃখ নদী
আজ শুকিয়ে কাঠ।

এমনি হওয়ার কথা ছিল ,
ফুটপাথে অর্ধেক জুড়ে হকার্সদের  চিত্কার
ভালো মাল দাদা ,খুব বিকোচ্ছে।
অথবা মাছের বাজারের সোনালী ইলিশ
দাদা একবার চেখে দেখুন।
কিংবা সেই বেশ্যাটা নাকের ডগায় হাত ধরে
চলুন সাথে আজ ফুল মস্তি।

সবটাই চলে গেছে
নামতে নামতে নামতে আমার বুকের বিন্ধ্যে
আজ পাতাল প্রবেশ।
একহাত মাটির তলায় জ্বলন্ত চিতায়।
আমার মৃত্যুর কবিতা লেখা।
হাত বাড়াচ্ছে ,আশার আলোয় একটু বাঁচতে চাওয়া
তোমার সাথে।

মর্গের ডানদিকে তিন নম্বর সেলফের
শুয়ে আছে আমার খুব আপনজন ,খুব কাছের।
যে বলেছিল বারবার ভালোবাসি
আজ আমার কবিতার নাকে আমার মৃত হৃদয়ের গন্ধ।
আমি নেমে যাচ্ছি ,খুব নিচে ,নিজের কাছে
আমি সম্রাট অশোক আজ লজ্জিত তোমার কাছে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...