Sunday, August 31, 2014

rishi026@gmail.com

বাংলা আমার মা
............. ঋষি

মৃত কবিতার বুক ছেড়ে পাশের শেলফে
জীবানন্দ উড়ছে শঙ্খচিল হয়ে।
মোটেই অলিক নয়
আকাশের নীল ছিঁড়ে স্বপ্ন ছুটে আসে।
মাটির দিকে
সবটা তো আর স্বপ্নিল নয়।

ঠোঁটে ঠোঁট ঘষে বুকের পাঁচিলে সিঁড়িগুলো
মিশে গেছে সেই আকাশের নীলে।
আমার সিঁড়ির দরকার নেই শুধু
 বিখ্যাত খবরের কাগজের প্রথম পাতার শিরোনাম
সূর্য  উঠছে নতুন সকাল রাজনৈতিক আঙ্গিনায়।
আবার হিরোসিমা বোমাবাজি মিথ্যে গলায়
বাংলা আমার মা।

আমার কয়েকশো কবিতা শুয়ে আছি
সারি বাঁধা সব আমার দৈনন্দিন অক্ষাংশে আগুন।
আগুন জ্বলছে জলন্ত যৌন উপশিরায়
যোনির ভিতরে জন্ম রহর্ষের অনিয়মিত সুরসুরি।
২৪ আওয়ারর্সের চিত্কার বিশেষ খবর
ঝুলন্ত নগ্ন রক্তাক্ত শরীর কবিতার আঙ্গিনায় আর্তি
বাংলা আমার মা।

মৃত কবিতার বুক ছেড়ে দীর্ঘশ্বাস
বিশ্বাস জীবানন্দ উড়বে বাংলার মাটিতে।
হাজার বছরের সফরের পর বনলতা আবার সাজবে
চুল তার কবেকার ,অন্ধকার বিদিশার নিশা।
আকাশে স্বপ্নের নীলে থাকা স্বাধীনতা শহীদ
বনলতা আবার হাসবে। 

No comments:

Post a Comment

bhabnar shohor

এই পারদের বেলায় প্রস্তাবিত শহরে স্লোগান দিন বদলাবার  যেখানে পিচ গলছে ,মানুষ গলছে ,গলছে রাতের বিছানায় ভাবনা  গড়িয়ে নামছে ঘাম  সব কিছু কেমন হা...